ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৪ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ থেকে করোনার বিদায় মে মাসে: সিঙ্গাপুরের গবেষক দল

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

বিশ্বজুড়ে বেড়েই চলছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এর মধ্যে আশার কথা শোনালো সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা। তারা বলছেন, ১৯ মে'র মধ্যে বাংলাদেশ করোনাভাইরাস ৯৭ শতাংশ, ৩০ মে মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে।

রোববার নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনাবিষয়ক এই তথ্য তুলে ধরে প্রতিষ্ঠানটি। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

গবেষকরা আরো বলেছেন, ১৫ জুলাইয়ের মধ্যেই বাংলাদেশ থেকে পুরোপুরি বিদায় নেবে এই ভাইরাস। এছাড়া ভারতে করোনার সংক্রমণ ২১ মে'র মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে। 

এসইউটিডির পূর্বাভাস অনুযায়ী, ২৯ মে'র মধ্যে বিশ্ব থেকে করোনা বিলীন হবে ৯৭ শতাংশ। বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিলীন হতে সময় লাগবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড (সার) মডেল ব্যবহার করা হয়েছে এই গবেষণায়। মডেল অনুযায়ী, বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্য ও করোনাভাইরাসের জীবনচক্রের মেয়াদের তথ্যের ভিত্তিতে এর প্রকোপ কমার সিদ্ধান্তে পৌঁছনো হয়।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গতকাল রোববার পর্যন্ত মোট ১৪৫ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪১৬ জন আর সুস্থ হয়েছেন ১২২ জন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এর তথ্য অনুযায়ী, প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২ লাখ ৭ হাজার। এছাড়া আক্রান্ত হয়েছেন ২৯ লাখ ৯৪ হাজার ৭৯৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৭৮ হাজার ২২৮ জন।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল