ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

কোরিয়ার মডেলে দেশে করোনা টেস্টিং বুথ স্থাপন

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহে দক্ষিণ কোরিয়ার মডেলে রাজধানীসহ সারাদেশে ৪৪টি টেস্টিং বুথ বসানো হয়েছে। এই বুথগুলোতে চলছে সন্দেহজনক করোনা রোগীদের নমুনা সংগ্রহ। পর্যায়ক্রমে সারা দেশে এমন ৩২০টি বুথ স্থাপন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

সন্দেহভাজন করোনা রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহের জন্য দক্ষিণ কোরিয়ার সিওলের একটি হাসপাতাল এইচ প্লাস ইয়াংজিতে সর্বপ্রথম এই ধরনের বুথের মাধ্যমে পরীক্ষা সুবিধা চালু হয়। দেশটিতে সফল ফলাফলের পর ভারতের কেরালা রাজ্যেও চালু করা হয় পদ্ধতিটি। এবার বেসরকারি সংস্থা জেকোজি হেলথ কেয়ারের সহায়তায় দেশেও চালু হয়েছে করোনার নমুনা সংগ্রহের এ পদ্ধতি।

সোমবার আনুষ্ঠানিকভাবে ঢাকা ও নারায়ণগঞ্জে ৮টি করে ১৬টিসহ বিভিন্ন বিভাগে মোট ৪৪টি বুথ বসানো হয়। এসব বুথে সন্দেহজনক করোনা রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়। কাঁচে ঘেরা কেবিনের মতো দেখতে বুথটি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে, স্বাস্থ্যকর্মীরা যেখানে অবস্থান করেন সেখানকার পরিবেশ সবসময় জীবাণুমুক্ত থাকে। সন্দেহভাজন যে কেউ নির্ধারিত বুথে গিয়ে পরীক্ষা করতে পারবেন। এতে জনগণের ভোগান্তি অনেক কমাবে।

এ পদ্ধতিতে স্কুল ও কলেজ প্রাঙ্গনে এসব নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হবে। যা অনেক মানুষের মধ্য থেকে স্বাস্থ্যকর্মী ও হাসপাতালকে সুরক্ষিত রাখবে। নমুনা সংগ্রহের পর স্বাস্থ্য অধিদফতরের নিজস্ব পরীক্ষাগারে এসব নমুনা পরীক্ষা করা হবে।

সোমবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মোট ৩৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সারাদেশে মোট ৮০৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। 

ফেনীর হালচাল
ফেনীর হালচাল