ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

ফেনীতে ধান কাটার জন্য কৃষকদের মাঝে রিপার ও হারভেস্টার হস্তান্তর

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২০  

ফেনীতে কৃষকদের ধান কাটার জন্য একটি কাম্বাইন্ড হারভেস্টার ও একটি রিপার ভর্তুকি মূল্যে কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে। বুধবার সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ফেনী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. মোশাররফ হোসেন খানসহ কৃষি কর্মকর্তারা কৃষকদের হাতে এসব আধুনিক যন্ত্র বুঝিয়ে দেন। ফেনী সদর উপজেলার ফাজিলপুরের কৃষক ওমর ফারুককে এ যন্ত্র দেয়া হয়েছে। এটি কম দামে ভাড়া নিয়ে আশপাশের কৃষকরা নিজেদের কাজে লাগাতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার জানান, কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহযোগিতা প্রদান কর্মসূচির আওতায় চলমান শ্রমিক সংকট কাটাতে একটি কাম্বাইন্ড হারভেস্টার ও একটি রিপার ভর্তুকি মূল্যে কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে। বর্তমান বাজারে ৩০ লাখ ৫০ হাজার টাকা মূল্যের কাম্বাইন্ড হারভেস্টারে সরকার ১৪ লাখ ৫০ হাজার টাকা ভর্তুকি দিয়েছে। কৃষক ১৬ লাখ টাকা দিয়ে এ যন্ত্রটি কৃষি বিভাগ থেকে নিয়েছেন। আর রিপার যন্ত্রের বাজার মূল্য ১লক্ষ ৮০ হাজার টাকা। সরকার ভর্তূকি দিচ্ছে ৯০ হাজার টাকা।এ যন্ত্রটি ব্যবহার করে কৃষকরা ঘন্টায় এক একর জমির ধান কাটতে পারবে।

একটি কাম্বাইন্ড হারভেস্টার যন্ত্রের মাধ্যমে মাত্র দুই ঘন্টায় এক একর জমির ধান কাটা, মাড়াই, ঝাড়া এবং বস্তাবন্দি করা সম্ভব। এ কাজটি করতে ১৭ জন শ্রমিকের এক দিন সময় লাগতো।

হারভেস্টার মেশিন গ্রহণকারী কৃষক ফারুক বলেন, চলমান আবদ্ধ পরিস্থিতিতে শ্রমিক সংকটে কৃষকরা দিশে হারা হয়ে পড়েছে। এক দিকে আর্থিক অনটন অন্য দিকে ক্ষেতেই সোনালী ধান তাদেরকে সঙ্কায় পেলে দিয়েছিলো। হারভেস্টার যন্ত্রের ব্যবহার করে কম সময়ে অধিক জমির ধান কাটা ও প্রক্রিয়াকরণ সম্ভব। এর মাধ্যমে একদিকে স্বস্থি ও সময় বাঁচবে। অন্য দিকে আয় বাড়বে।

রিপার যন্ত্রের উপকারভোগী আবদুল হাই চৌধুরী বলেন, পূর্বে প্রতি একর জমির ধান কাটতে ১৫ থেকে ২০ হাজার টাকা ও অধিক পরিমান সময় ব্যয় হতো। এখন রিপার যন্ত্রের ব্যবহারের মাধ্যমে ৫ হাজার টাকায় এক একর জমির ধান কাটা যাবে। এতে একদিকে বাচবে সময় ও টাকা। অন্য দিকে বাড়তি আয়ের সুযোগ সৃষ্টি করে আশপাশের কৃষকদেরকে সহায়তা করা যাবে।

ফেনী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. মোশাররফ হোসেন খান জানান, ফেনীর কৃষকদের আর্থিক অনটন ও শ্রমিকের অভাবে ধান কাটায় ভাটা পড়তে যাচ্ছিল। এসময়ে জরুরী ভিত্তিতে হারভেস্টার ও রিপার বিতরনের মাধ্যমে তাদের সংকট নিরসনের চেষ্টা করা হচ্ছে। এসব যন্ত্রের ব্যবহারের মাধ্যমে সময় ও টাকা দুটোই বাঁচবে। কৃষকরা ভালোই লাভবান হবেন।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল