ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

সোনাগাজীতে ডাকাতি ঠেকাতে রাত জেগে পাহারা

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

সোনাগাজীতে গত ২০ দিনে উপজেলার বগাদানা ও মঙ্গলকান্দি ইউনিয়নের চার গ্রামের চারটি বাড়িতে ডাকাতির ঘটনায় স্থানীয়দের মাঝে আতংক ও উৎকন্ঠা বিরাজ করছে। হঠাৎ করে ডাকাতি বেড়ে যাওয়ায় পাশ্ববর্তী মতিগঞ্জ ইউনিয়ন পরিষদের উদ্যোগে রাত্রিকালীন চুরি-ডাকাতি ঠেকাতে রাত জেগে পাহারা বাড়ানো হয়েছে।
এছাড়া গত ২০দিনে শুধুমাত্র পৌরসভা এলাকায় বিভিন্ন বাসা-বাড়িতে ৮টি দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটেছে। বাসা-বাড়িগুলো থেকে অজ্ঞাতনামা চোরের দল ২০ ভরি স্বর্ণালংকার, নগদ টাকাসহ প্রায় ১৫ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে।
পুলিশ ও ক্ষতিগ্রস্থ লোকজন ও স্থানীয়রা জানায়, গত ৫ ফেব্রুয়ারি মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার বগাদানা ইউনিয়নের মান্দারী এলাকায় স্থানীয় ইউপি সদস্য বেলাল হোসেনের বাড়ি, গত ১৪ ফেব্রুয়ারী শুক্রবার ভোররাতে উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়নের দশপাইয়া এলাকায় ওমান প্রবাসী মো. সুমনের বাড়ি, সর্বশেষ গত শনিবার দিবাগত রাতে উপজেলার বগাদানা ইউনিয়নের সেনেরখিলে গাড়ী চালক দেলোয়ার হোসেনের ও মঙ্গলকান্দি ইউনিয়নের মঙ্গলকান্দি এলাকায় আবু আহমেদের বাড়িতে ডাকাতি হয়েছে।
ক্ষতিগ্রস্থদের দাবী, চারটি বাড়ি থেকে ডাকাতদল ২০ভরি স্বর্ণালংকার, নগদ ২লাখ ৫০হাজার টাকা, ১৮টি মোবাইল ফোন ও কাপড় চোপড়সহ সাড়ে ১৮ লাখ টাকার মূল্যবান জিনিসপত্র লুটে নিয়ে যায়। এসব ঘটনায় ডাকাতের হামলায় নারী-শিশুসহ পাঁচজন আহত হয়েছেন। এসব ঘটনায় থানায় মামলা হয়েছে দুটি। তবে ইউপি সদস্য বেলাল হোসেনের বাড়িতে ডাকাতির ঘটনায় পুলিশ এ পর্যন্ত চারজনকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু লুন্ঠিত মালামাল উদ্ধার করতে পারেনি।
ক্ষতিগ্রস্থ পরিবারগুলো জানায়, রাতে মুখোশধারী ১০-১৫জনের সশস্ত্র ডাকাত প্রতিটি বাড়ির দরজা ভেঙ্গে ভেতরে ঢুকে পরিবারের সদস্যদের অস্ত্রের মুখে জিম্মি করে হাত-পা বেঁধে মালামালগুলো লুট করে নিয়ে গেছে।
পৌরশহরের স্বর্ণ ব্যবসায়ী শাহজাহানের স্ত্রী শাহিনা আক্তার জানান, বৃহস্পতিবার সকালে তিনি পাশে বোনের বাড়িতে বেড়াতে যান। সন্ধ্যা ৭-৯টার মধ্যে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা তার রান্না ঘরের লৌহার জানালার রড় ভেঙ্গে ভেতরে ঢুকে তিনটি কক্ষের একটি আলমিরা ও তিনটি ওয়ারড্রয়ারের তালা ভেঙ্গে আট ভরি স্বর্ণালংকার ও নগদ ৪০ হাজার টাকাসহ প্রায় ৫ লাখ টাকা মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে গেছে। এ ঘটনায় তিনি নিজে বাদী হয়ে থানায় মামলা করেছেন।
উপজেলার মতিগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রবিউজ্জামান বলেন, চলতি মাসে হঠাৎ করে পাশ্ববর্তী ইউনিয়নের কয়েকটি গ্রামে ডাকাতি হওয়ায় তার ইউনিয়নেও ডাকাত আতংক দেখা দিয়েছে। জনগনের জানমাল রক্ষায় এবং রাত্রিকালীন চুরি, ডাকাতিসহ যে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঠোকানোর লক্ষ্যে ইউপি সদস্যদের নিয়ে বৈঠক করে পরিষদের উদ্যোগে একজন দফাদারের নেতৃত্বে ১০জন গ্রাম পুলিশ রবিবার রাত থেকে পুরো ইউনিয়নে পাহারা শুরু করেছে। গ্রাম পুলিশের পাশাপাশি স্থানীয়রাও তাদের সঙ্গে রয়েছে।
তিনি বলেন, গত রবিবার ও সোমবার তার ইউনিয়নের প্রতিটি এলাকায় মাইকিং করে ডাকাতি প্রতিরোধে সবাইকে সর্তক থাকতে বলা হয়েছে। এছাড়া মসজিদে নামাজের সময় ইমামগণও স্থানীয়দেরকে সর্তক থাকতে বলেছেন।
এদিকে উপজেলার বগাদানা ইউপি চেয়ারম্যান ইছহাক খোকন ও মঙ্গলকান্দি ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন চলতি মাসে তাদের ইউনিয়নে চারটি ডাকাতির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, তারাও প্রশাসনের সঙ্গে আলোচনা করে গ্রাম পুলিশ ও স্থানীয়দের সমন্বয়ে এলাকায় এলাকায় পাহারার ব্যবস্থা করার প্রস্তুতি নিচ্ছেন।
জানতে চাইলে সোনাগাজী মডেল থানার ওসি মঈন উদ্দিন আহমেদ জানান, চলতি মাসে উপজেলায় চারটি ডাকাতির ঘটনার মধ্যে দুটি ঘটনায় মামলা হয়েছে। অন্যরা থানায় মামলা করতে রাজি হয়নি। খবর পেয়ে পুলিশ প্রতিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে। এর মধ্যে কয়েকজন ডাকাতকে গ্রেফতার করা হয়েছে। লুন্ঠিত মালামাল উদ্ধারসহ ডাকাতদের গ্রেফতারে পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে যাচ্ছেন।
সোনাগাজী সার্কেলের সহকারী পুলিশ সুপার (সার্কেল) মো. সাইকুল আহমেদ ভূঁইয়া বলেন, স্থানীয় কিছু দুর্বৃত্তের সহযোগীতায় বহিরাগত পেশাদার ডাকাতেরা একের পর এক ডাকাতি করছে। তিনি বলেন, ডাকাতি প্রতিরোধসহ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ সর্বাত্মকভাবে চেষ্টা করছে। তিনি এ ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধিসহ সবাইকে সচেতন হওয়ার আহবান জানান।

 
ফেনীর হালচাল
ফেনীর হালচাল