ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

দাগনভূঞায় সরিষা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

ফেনীর হালচাল

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

সরিষা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে দাগনভূঞা উপজেলার কৃষকদের মাঝে। উৎপাদন লক্ষমাত্রা পূরনে কাজ করেছে স্থানীয় কৃষি বিভাগ। এ বছর দাগনভূঞার মোট ৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার আবাদ করা হয়েছে। সরিষা চাষ করে খুশি কৃষকরা। আমন ধানের পরবর্তী সময়ে এবং বোরো ধানের শুরুর এই মধ্যবর্তী সময়ে জমিতে সরিষা চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। এ অঞ্চলে আগে সরিষা তেমন চাষ না হলেও গত কয়েক বছর ধরে বেড়েছে সরিষা চাষের। উচ্চ ফলনশীল সরিষার বীজ, সময় কম লাগা, উৎপাদন খরচ কম এবং লাভ বেশি হওয়ায় কৃষকরা ঝুকছে সরিষা চাষের প্রতি।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, প্রনোদনা কর্মসূচিরর আওতায় উজেলার ২শ জন কৃষককের ২৬ হেক্টর ও ১৫টি প্রদর্শনীর মাধ্যমে ২ হেক্টর এবং উদ্ভুদ্ধকরনের মাধ্যমে প্রায় ৪৭ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।

জায়লস্কর ইউনিয়নের দক্ষিণ নেয়াজপুরের কৃষক আবুল খায়ের জানান, গত কয়েকবছর ধরে সরিষা চাষ করে আসছেন তারা। অল্প সময়ে অধিক লাভ পাওয়ায় তারা সরিষা চাষ করছে। রোগবালাই কম এবং উৎপাদন খরচ খুবই কম। ফলন আশানুরুপ হয়েছে।

পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের কৃষক ওমর ফারুক বলেন, ১ একর জমিতে সরিষা চাষ করেছি। সরিষার ফলন ভালো হয়েছে। স্থানীয় উপ-সহকারী কৃষি অফিসার সার্বিক সহযোগীতা করে যাচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. হারুন অর রশিদ বলেন, প্রণোদনা ও উদ্ভুদ্ধকরনের মাধ্যমে উচ্চ ফলনশীল সরিষার নতুন নতুন উন্নত জাত উদ্ভাবনের ফলে এ অঞ্চলের কৃষকদের মাঝে দিন দিন আগ্রহ বাড়ছে সরিষা চাষের জন্য। আর সরিষা চাষে সার্বিক ভাবে কৃষকদেকে সহযোগিতা করে যাচ্ছে স্থানীয় কৃষি বিভাগ।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল