ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীরের বিভিন্ন জায়গার ওজন কমানোর সেরা দাওয়াই

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

প্রতিদিনই নিয়ম করে শারীরিক কসরত করছেন। আবার খুব মনোযোগ দিয়ে অনুসরণ করছেন ডায়েট চার্ট। তারপরও কমছে না ওজন। শরীরের বিভিন্ন জায়গায় চর্বি জমে ওজন ধরে রেখেছে। শরীরের একেক অংশের চর্বি কমাতে প্রয়োজন ভিন্ন খাবার এবং ব্যায়াম। 

এছাড়াও ডায়েটেশিয়ানদের মতে, কিছু পানীয় আপনার শরীরের বিভিন্ন জায়গার চর্বি কটিয়ে ওজন নিয়ন্ত্রণে আনবে। এই পানীয় আপনি ঘরেই তৈরি করতে পারবেন। জেনে নিন সেগুলো- 

পেটের চর্বি কাটাতে লেবু পানি 

আদিকাল থেকেই ওজন কমাতে লেবু পানি একটি পরীক্ষিত এবং প্রমাণিত পানীয়। এটি খেতে যেমন মজাদার তেমনি শরীরের বিপাককে বাড়িয়ে তোলে। পেটের চর্বি কমাতে প্রতিদিন সকালে লেবু পানি খেতে পারেন। আগের রাতে ২ চা চামচ জিরা পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে এই পানির সঙ্গে লেবু মিশিয়ে পান করুন।

বাহুর মেদ ঝরাবে জাম্বুরার রস 

নিয়মিত ব্যায়ামের পাশাপাশি বাহুর চর্বি কাটাতে খেতে পারেন জাম্বুরার রস। ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, যারা খাবারের আগে আধা কাপ জাম্বুরার রস পান করেন, তাদের ওজন কমার প্রবণতা যারা পানি পান করেন তাদের চেয়ে অনেক বেশি। আপনার বাহুর মেদ থেকে মুক্তি পেতে ডায়েটে জাম্বুরার রস রাখুন। আঙ্গুরের রসও এক্ষেত্রে খুবই উপকারী।   

মুখের চর্বি কাটাবে তরমুজের রস

অনেকেরই চিবুকের নিচে বা গালে চর্বি জমতে দেখা যায়। যা দেখতে একদমই ভালো লাগে না। আপনার ডাবল চিবুক থেকে মুক্তি পেতে খেতে পারেন তরমুজের রস। একটি গ্রাইন্ডারে কিছু তরমুজ টুকরো নিয়ে রস করে নিন। এবার এটি পান করুন। আপনি চাইলে এতে বাদাম মিশিয়ে নিতে পারেন। তরমুজের রস শরীরে উপস্থিত টক্সিনগুলো বের করে দিতে সহায়তা করে। সেইসঙ্গে আপনার মুখের ফ্যাট কমিয়ে মুখের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। 

পেটের চর্বি কমাতে কালো চা

কালো চা হলো আরেকটি আশ্চর্য পানীয়। যদি আপনি শরীরের নিম্ন অংশে জমে থাকা চর্বি থেকে মুক্তি পেতে চান। তবে দিনে অন্তত একবার এই চা পান করুন। দুই হাজার ৭৩৪ জন নারীকে নিয়ে করা এক সমীক্ষায় দেখা গেছে, কালো চা পানে নারীদের অন্যান্যদের তুলনায় শরীরের মেদ এবং পেটের চর্বি কমার প্রবণতা উল্লেখযোগ্যভাবে কম ছিল। 

এছাড়াও ওজন কমাতে পুষ্টিকর খাবার খান। অতিরিক্ত মশলাযুক্ত খাবার, ভাজাপোড়া, কোমল পানীয় এড়িয়ে চলুন। নিয়মিত ব্যায়াম এবং ঘুম ঠিক রাখুন। 

ফেনীর হালচাল
ফেনীর হালচাল