ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

ইরান শক্তিশালী ও যুক্তরাষ্ট্র দুর্বল হচ্ছে : মার্কিন সিনেটর

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

ইরানের বিরুদ্ধে বিভিন্ন নজিরবিহীন নিষেধাজ্ঞা দিয়ে চলেছে যুক্তরাষ্ট্র। তবুও পশ্চিম এশিয়ার প্রায় সব ক্ষেত্রেই অনেক শক্তিশালী হয়ে উঠেছে দেশটি। প্রেসিডেন্ট ট্রাম্পের ভুল নীতির কারণেই ইরান এতোটা শক্তিশালী হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন মার্কিন ডেমোক্রেট দলের সিনেটর ক্রিস মারফি। এছাড়া গত চার বছরে যুক্তরাষ্ট্র আরো দুর্বল হয়ে পড়েছে বলেও জানিয়েছেন তিনি।

ইরানের সামরিক উপগ্রহ উৎক্ষেপণের ঘটনাকে দেশটির জন্য অনেক বড় সাফল্য হিসেবে উল্লেখ করেছেন মার্কিন এ সিনেটর। তিনি বলেন, ট্রাম্পের নীতি যুক্তরাষ্ট্রের জন্য বড় বিপর্যয় ডেকে এনেছে। ফলে গত চার বছরে ইরান প্রায় প্রতিটি ক্ষেত্রেই শক্তিশালী হয়েছে এবং যুক্তরাষ্ট্র দুর্বল হয়েছে।

পর্যবেক্ষকরা বলছেন, মার্কিন সিনেটরের এ কথা থেকে বোঝা যায় যে, ইরানকে নিয়ন্ত্রণে আনতে ট্রাম্প যতই সাফল্যের কথা বলুক না কেন আসলে তিনি কিছুই অর্জন করতে পারেননি। 

ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধে লিপ্ত হয়েছেন ট্রাম্প। এছাড়া, সামরিক ক্ষেত্রেও ইরানকে চাপে রাখার জন্য গত বছর এ অঞ্চলের দেশগুলোকে নিয়ে যৌথ নৌবাহিনী গঠনেরও চেষ্টা করেন তিনি।

মার্কিন এই সিনেটর আরো বলেন, ট্রাম্প পরমাণু সমঝোতাকে ধ্বংস করে দিয়েছেন। এছাড়া একটি নতুন চুক্তি মেনে নেয়ার জন্য ইরানের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেক্ষেত্রেও ব্যর্থ হয়েছেন তিনি।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল