ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

ডিসেম্বরে চলুন নাগাল্যান্ডের হর্নবিল ফেস্টিভ্যালে

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

বছর শেষ হয় বিভিন্ন উৎসবের মাধ্যমে। যারা ডিসেম্বরের শুরুটা কাটাতে চান ভিন্নধর্মী কোনো উৎসব দিয়ে, তারা যেতে পারেন ‘হর্নবিল উৎসব’-এ। উত্তর-পূর্ব ভারতের অন্যতম বড় এই উত্‍সব ১ ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে।

নাগাল্যান্ডে পালিত হয় এই উত্‍সব। রাজধানী কোহিমা থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে নাগা হেরিটেজ গ্রামে উত্‍সবে মেতে ওঠেন স্থানীয় বাসিন্দারা। যে উত্‍সব সব অর্থেই আমাদের চেনা-জানা উত্‍সবগুলোর থেকে অনেকটাই আলাদা। তাই খানিকটা অন্যরকম উত্‍সবের ছোঁয়া পেতে চাইলে ঘুরে আসতে পারেন নাগাল্যান্ড।

এই উৎসব উপলক্ষে কোহিমা, জাখমায় এখন হাজির নানা দেশের মানুষ। কেউ এসেছেন রক সঙ্গীতের টানে, কেউ রঙিন নাচ-গানের তালে মাততে, কেউ বা কুকুর-মেকুর-শুকর-উচ্চিংড়ের বিচিত্র পদ চাখার লোভে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যে জাখামা গ্রাম জাপানি বাহিনী প্রাণ দিয়ে রক্ষা করেছিল, সেই ইতিহাসের শরিক হতে একদল জার্মান ঘাঁটি গেড়েছেন সেখানে। থাকার জায়গা মেলেনি। তাতে কী! খোলা মাঠেই শিবির গড়ে বিশ্বযুদ্ধের স্মারক আর সবুজ পাহাড়ের অভিজ্ঞতায় ঝুলি ভরাচ্ছেন তারা।

 

হর্নবিল উৎসবে ভারতের উত্তর-পূর্বের প্রায় সব উপজাতি অংশ নেয়

হর্নবিল উৎসবে ভারতের উত্তর-পূর্বের প্রায় সব উপজাতি অংশ নেয়

ভারতের উত্তর-পূর্বের প্রায় সব উপজাতির নাচ-গান হর্নবিলের অলংকার। উদ্বোধনে নাগাল্যান্ডের ১৬টি উপজাতি তাদের নাচে-গানে আসর জমিয়ে দেন। পর্যটকদের স্রোত শুরু হয় নভেম্বর থেকেই। তখন শুধু হোটেল নয়, গৃহস্থবাড়িতেও ঠাঁই নাই দশা হয়। এই পাহাড়ি রাজ্যের সবক’টি উপজাতিকে কাছ থেকে দেখতে চাইলে এই উত্‍সবে যোগ দেয়ার থেকে বড় সুযোগ আর কিছু হতে পারে না। ২০০০ সালে প্রথম শুরু হয় হর্নবিল ফেস্টিভাল। এবারও ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে এই উৎসব।

কীভাবে যাবেন

শিলং কিংবা গুয়াহাটি থেকে যেতে পারেন নাগাল্যান্ড। শিলং থেকে নাগাল্যান্ড যাওয়া যায় দু’ভাবে। সরাসরি বাস সার্ভিস আছে শিলং থেকে নাগাল্যান্ডের রাজধানী কোহিমা পর্যন্ত। ভাড়া জনপ্রতি ৭০০ রুপি। আবার ৭ সিটের ইনোভা গাড়িতেও যেতে পারেন; জনপ্রতি ১২০০ রুপি। এছাড়াও গুয়াহাটি থেকেও নাগাল্যান্ড যাওয়া যায়। গুয়াহাটি থেকে নাগাল্যান্ড এক্সপ্রেস ট্রেনে যেতে পারেন ডিমাপুর। নাগাল্যান্ড এক্সপ্রেস প্রতিদিন রাত ১১টা ৩৫ মিনিটে ছাড়ে; ভাড়া ১৫০-৮৫০ পর্যন্ত। ভোর ৫টায় ট্রেন আপনাকে ডিমাপুর নামিয়ে দেবে। ডিমাপুর থেকে ট্যাক্সি করে কোহিমা। ভাড়া জনপ্রতি ৪০০-৫০০ রুপি। ৪ ঘণ্টার মতো লাগবে কোহিমা পৌঁছাতে। রাস্তা খুবই বাজে।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল