ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৪ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

‘টম অ্যান্ড জেরি’র পরিচালকের মৃত্যু

ফেনীর হালচাল

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  

বিশ্বজুড়ে শিশুদের মণিকোঠায় স্থান করে নেয়া জনপ্রিয় অস্কারজয়ী ইলাস্ট্রেটর ও লিজেন্ডারি কার্টুন চরিত্র সিরিজ ‘টম অ্যান্ড জেরি’র অন্যতম পরিচালক জিন ডেইচ মারা গেছেন।

বৃহস্পতিবার  ৯৫ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে খবরটি টুইটারে প্রকাশ করেছেন ওই সিরিজের প্রকাশক পেট্র হিমেল। জিন ডেইচ শুধু ‘টম অ্যান্ড জেরি’র পরিচালক নয়, ‘পপাই দ্য সেইলর’ নামের কার্টুন সিরিজেরও পরিচালক ছিলেন।

কর্মজীবনের শুরুতে নর্থ আমেরিকান এভিয়েশনে নকশাকার হিসেবে কাজ করা জিন পাইলটের ট্রেনিংপ্রাপ্ত ছিলেন। তবে ১৯৪৪ সালে মেডিকেল পরীক্ষায় অকৃতকার্য হলে তাকে ইস্তফা দিতে হয়। আর এতেই শিল্প দুনিয়ায় তার প্রবেশ ঘটে। ১৯৫৮ সালে ‘সিডনি’স ফ্যামিলি ট্রি’ চলচ্চিত্রের জন্য অস্কারের জন্য মনোনীত হন জিন ডেইচ।

‘মানরো’ নামের একটি শর্ট ফিল্ম বানিয়েছিলেন জিন। সেটি ১৯৬০ সালে সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম ক্যাটাগরিতে অস্কার জিতে নেয়। ১৯৬৪ সালে একই ক্যাটাগরিতে ‘নাডনিক’ ও ‘হাউ টু অ্যাভয়েড ফ্রেন্ডশিপ’ ছবির জন্য অস্কারে মনোনয়ন পান তিনি।

কর্মজীবনে জন ডেইচ টেরিটুনস, আন্ডার ২০ সেঞ্চুরি ফক্সের শিল্প নির্দেশক হিসেবে কাজ করেছিলেন। তার হাতেই তৈরি হয় সিডনি এলিফ্যান্ট, গ্যাস্টন লে ক্রাইওন, ক্লিন্ট ক্লোবার এবং টেরেবল থম্পসনের মতো চরিত্র।

‘টম অ্যান্ড জেরি’ সিরিজটিতে আটজন পরিচালনা করেছিলেন। এতে ১৯৬১-৬২ মৌসুমে যুক্ত হন জিন। তার মৃত্যুর আগে বাকি সাত পরিচালক মারা গেছেন।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল