ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

ঋণ প্রবাহ বাড়াতে এডিআরের নতুন সীমা নির্ধারণ

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২০  

ঋণ প্রবাহ বাড়াতে ঋণ-আমানত অনুপাত সীমা (এডিআর) ২ শতাংশ বাড়িয়ে নতুন সীমা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

বিদ্যমান নিয়ম অনুযায়ী ১০০ টাকা আমানতের বিপরীতে প্রচলিত ধারার ব্যাংকগুলো এতদিন ৮৫ টাকা ঋণ বিতরণ করতে পারতো। নতুন নির্দেশনা অনুযায়ী এখন ঋণ বিতরণ করতে পারবে ৮৭ টাকা। ইসলামী ব্যাংকগুলো ঋণ বিতরণ করতে পারবে ৯২ টাকা। এতদিন ইসলামী ব্যাংকগুলো ৯০ টাকা ঋণ দিতে পারতো।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে পড়েছে। এই প্রেক্ষাপটে সামগ্রিকভাবে ব্যাংকিং সেক্টরে বেসরকারিখাতে আভ্যন্তরীণ ঋণপ্রবাহে গতিশীলতা আনয়ন, ব্যাংকিং খাতের সার্বিক পরিস্থিতি উন্নয়ন এবং অর্থনীতির ওপর নভেল করোনাভাইরাসের বিরূপ প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজের বাস্তবায়নের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এতে আরো বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এডিআর প্রচলিত ধারার ব্যাংকগুলো জন্য ৮৭ শতাংশ এবং ইসলামী শরীয়াভিত্তিক ব্যাংক ও প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী শরীয়াভিত্তিক কার্যক্রমের জন্য এডিআর ৯০ থেকে বাড়িয়ে ৯২ শতাংশ করা হলো।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল