ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

জেলা শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন আজ

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর ফেনী জেলা শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন আজ শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী সম্মেলনে প্রধান অতিথি থাকার কথা রয়েছে। তবে গতকাল শুক্রবার রাত পর্যন্তও সম্মেলনের তফসিল কিংবা ভোটার তালিকা সম্পর্কে শিক্ষকরা কিছুই জানেন না বলে জানা গেছে। এনিয়ে বিরাজ করছে অজানা শংকা। তবে নেতৃস্থানীয় অনেকে জানিয়েছেন, সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী অবাধ-সুষ্ঠুভাবে সম্মেলন ও নির্বাচন অনুষ্ঠানে তাদের আশ্বস্ত করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১১ সালে সবার অংশগ্রহণে জেলা শিক্ষক সমিতির সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে ডিএম একরামুল হক সভাপতি ও মীর হোসেন ভূঞা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। নির্ধারিত মেয়াদ শেষ হলেও সম্মেলন করতে ব্যর্থ হওয়ায় ২০১৫ সালে শিক্ষকদের একটি অংশ একতরফাভাবে সম্মেলন আয়োজন করে। ওই সম্মেলনে হাবিবুর রহমান পাটোয়ারি সভাপতি ও মোসাদ্দেক আলীকে সাধারণ সম্পাদক ঘোষণা দেয়া হলেও তারা কেন্দ্রীয় কমিটির অনুমোদন পায়নি। এর প্রেক্ষিতে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে এডহক কমিটি ঘোষণা করা হয়। ওই কমিটিকে ৬ মাসের মধ্যে সম্মেলন আয়োজনের নির্দেশ দেয়া হয়। কিন্তু ওই কমিটি মোসাদ্দেকের প্রভাবের কাছে শিক্ষক ভবনের দ্বারে-কাছেও ঘেষতে পারেননি।
বেশ কয়েকজন প্রধান শিক্ষক জানান, মোসাদ্দেক শিক্ষক ভবন দখলে নিয়ে এটিকে সকল অনিয়ম-দূর্নীতির আখড়ায় পরিণত করেন। প্রশ্ন, বিভিন্ন প্রকার শিক্ষা সামগ্রী ও অনুনোমোদিত বই বানিজ্য সহ বিভিন্ন অনৈতিক উপায়ে কোটি কোটি টাকা হাতিয়ে নেন। জেলা প্রশাসক, শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটি এমনকি জেলা শিক্ষা অফিস সহ বিভিন্ন দপ্তরে এসব অভিযোগ করেও শিক্ষকরা কোন ফল পায়নি। অবশেষে তারা ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীকে এসব বিষয় অবহিত করেন। সরকার দলীয় প্রভাব খাটিয়ে মোসাদ্দেকের অনিয়ম-দূর্নীতি সহ নানা অনৈতিক কর্মকান্ড সম্পর্কে বেশ কয়েকজন আওয়ামীলীগ নেতাও নিজাম হাজারীকে জানান।
সূত্র আরো জানায়, একপর্যায়ে ২০১৯ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ফের এডহক কমিটি করা হয়। তারা ৬ মাসের মধ্যে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের মেয়াদ বেঁধে দিলেও মোসাদ্দেক নির্বাচন অনুষ্ঠানে ফের তালবাহানা করেন। সবশেষ নিজাম উদ্দিন হাজারী এমপির নির্দেশে আজ শনিবার ফেনী সরকারি কলেজ মিলনায়তনে সম্মেলনের ঘোষণা দেয়া হয়। গঠনতন্ত্র মোতাবেক নির্বাচনের ৮০ দিন পূর্বে তফসিল ঘোষণার নিয়ম থাকলেও তা মানা হয়নি। এমনকি গতকাল শুক্রবার পর্যন্তও এ নির্বাচনের তফসিল কিংবা ভোটার তালিকা সম্পর্কে শিক্ষকরা অবহিত হননি। দেড় শতাধিক স্কুলের ৬শত কাউন্সিলর ভোটাধিকার প্রয়োগের কথা। অথচ গতকাল পর্যন্তও ভোটার তালিকা প্রকাশ হয়নি।
শোনা যাচ্ছে, মোসাদ্দেক আলী তার ইচ্ছেমত ভোটার তালিকা তৈরি করে রেখেছেন। এতে তার অপছন্দের শিক্ষকদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হয়নি। শুধু তাই নয়, বেশ কয়েকটি স্কুলকেও ওই তালিকা থেকে বাদ রেখেছেন। দাগনভূঞা উপজেলার অন্তত ২২টি স্কুল ওই তালিকায় না রাখার চক্রান্ত করছে মোসাদ্দেক। অন্যদিকে তার পছন্দমত কয়েকটি স্কুলের সব শিক্ষককেই ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করেছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।
সমিতির সাধারণ সম্পাদক পদপ্রার্থী ফকির আহম্মদ ফয়েজ ফেনীর সময় কে জানান, শুক্রবার রাত পর্যন্তরা তারা ভোটার তালিকা পাননি। তবে সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর নির্দেশে সম্মেলনে প্যানেল জমা দেবেন।
মোসাদ্দেক পন্থিরা সাধারণ শিক্ষকদের সম্মেলনে না আসতে হুমকি-ধমকি দেয়ার অভিযোগ করে তিনি বলেন, সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেছেন- শিক্ষকদের নেতা শিক্ষকরাই নির্বাচিত করবেন।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল