ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

‘মেইড ইন বাংলাদেশ’ ফোন নিয়ে দেশের বাজারে রিয়েলমি

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

সাশ্রয়ী মূল্যনীতি অনুসরণ করে ভারতের মতো বাংলাদেশের স্মার্টফোন বাজারে নিজেদের অবস্থান তৈরি চায় চীনভিত্তিক অপোর সাব-ব্র্যান্ড রিয়েলমি। ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত স্মার্টফোন নিয়ে দেশের বাজারে যাত্রা শুরু করেছে প্রতিষ্ঠানটি।

সোমবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করার ঘোষণা দেয় রিয়েলমি। এসময় রিয়েলমির দক্ষিণ পূর্ব ও দক্ষিণ এশিয়ার অঞ্চলের ব্র্যান্ডিং পরিচালক নিওন শি জানান, রিয়েলমি অন্যান্য ব্র্যান্ডের সঙ্গে মান বজায় রেখে প্রতিযোগিতামূলক দামে স্মার্টফোন বিক্রি করবে। দেশে ই-কমার্সের পাশাপাশি অফলাইনেও মোবাইল বিক্রির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এর মধ্যে ঢাকায় ব্র্যান্ড শপ স্থাপনসহ ঢাকার বাইরেও ব্যবসা বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের।

নিওন শি বলেন, রিয়েলমি ফাইভজি ও এআইওটি প্রযুক্তির ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। বৈশ্বিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে স্মার্টফোনের পাশাপাশি হেডফোন ও স্মার্টওয়াচও বাংলাদেশের বাজারে আনা হবে।

 

বাংলাদেশে রিয়েলমি ব্র্যান্ডের যাত্রা শুরু

বাংলাদেশে রিয়েলমি ব্র্যান্ডের যাত্রা শুরু

রিয়েলমি সূত্র জানিয়েছে, গাজীপুরে এরইমধ্যে কারখানা স্থাপন করেছে তারা। সেখানে ২৫০ জনের বেশি কর্মী তিনটি সারিতে স্মার্টফোন তৈরিতে কাজ করছেন। এছাড়া রাজধানীর পুলিশ প্লাজায় কার্যালয় স্থাপন করে ১০ জনের বেশি কর্মীর মাধ্যম ব্যবসা শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

চীনভিত্তিক প্রতিষ্ঠানটি ২০১৮ সালের ৪ মে স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে কার্যক্রম শুরু করে। অপো থেকে পৃথক হয়ে স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে কার্যক্রম শুরুর প্রথম বছরে ২ কোটি ৫০ লাখ ইউনিট স্মার্টফোন সরবরাহ করে আন্তর্জাতিক বাজারে সাড়া ফেলে দেয়।

চলতি বছর শুধু ভারতে তিন কোটি স্মার্টফোন বিক্রি করতে চায় রিয়েলমি। বাজারটিতে শুরু থেকে চীনা ব্র্যান্ড ভিভো ও অপোর সঙ্গে প্রতিযোগিতা করছে রিয়েলমি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের (আইডিসি) প্রতিবেদন অনুযায়ী, গত বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ভারতের বাজারের ১৪ দশমিক ৩ শতাংশ দখলে নিয়ে চতুর্থ শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত হয়েছে রিয়েলমি। একই প্রান্তিকে ভারতের স্মার্টফোন বাজারের ২৭ দশমিক ১ শতাংশ দখলে নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে শাওমি। এছাড়া ১৮ দশমিক ৯ শতাংশ বাজার দখল নিয়ে দেশটিতে দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং। শুধু ভারতের বাজারেই নয়, চীনের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়া, রাশিয়া ও ইউরোপের বাজারের ২০ শতাংশ দখলে নিতে সক্ষম হয়েছে রিয়েলমি।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল