ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মানুষকে যে শিক্ষা দিল করোনা

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

থমকে গেছে চীন, থেমে গেছে দেশটির জনগণের সব প্রাণচাঞ্চল্যতা। মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে দেশটির সাম্প্রতিক চিত্র এতটাই বদলে গেছে যে মাসখানেক আগে এখানে বেড়িয়ে যাওয়া কোনো পর্যটকও চিনতে পারবে না দেশটিকে।
করোনার আতঙ্কে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশটির অফিস-আদালত, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান এখন জনমানবশূন্য। দেশটির সব শহর এখন নিঃসঙ্গ আর সেখানে বিরাজ করছে নিস্তব্ধতা। এমন অন্ধকার সময়ের মধ্যেও দেশটির নাগরিকদের জীবনে এসেছে কিছু ইতিবাচক দিক। যা ফুটে উঠেছে সিঙ্গাপুরের বন্ধুদের মাধ্যমে ইস্তাম্বুলের এক ভাইকে চীনা পাদ্রির দেয়া কিছু তথ্যের মাধ্যমে।

যে মানুষ বন্যপ্রাণীদেরকে এতদিন খাঁচায় বন্দী করে রাখতো। আজ সেই মানুষ করোনাভাইরাস থেকে আত্মরক্ষার জন্য নিজেকেই প্রাণীর মতো খাঁচায় আবদ্ধ করে রাখছে। এ অবস্থায় বিশ্বে মানুষ তাদের গর্বিত মাথা নিচু করে নিঃশব্দে ভাবতে শুরু করেছে, সত্যি কি আমরা পৃথিবীর রাজা? পৃথিবীতে সবচেয়ে বেশি ক্ষমতা কি শুধুই আমাদের।

এরমধ্যে দিয়ে মানবজাতি আবারো অনুভব করছে প্রকৃতির অপার শক্তি সম্পর্কে। মৃত্যুর হুমকির মুখে দাঁড়িয়ে আবারো উপলব্ধি করছে যে বিস্ময়কর সামাজিক পরিবেশ হয়তো করোনাভাইরাসের কারণে আরো ঝুঁকির দিকে পরিচালিত হতে যাচ্ছে।

তবে এ ভাইরাসের মাধ্যমে আবার মানুষের লোভী হৃদয় শুদ্ধ হচ্ছে। সারাদিন যে দেশটির প্রত্যেকটি শহরের রাস্তা যানবাহন দিয়ে কর্মমুখর হয়ে থাকতো, সেই রাস্তাই এখন জনশূন্য। দেখা যায় না কোনো যানবাহনের, মেলে না কোনো যাত্রী।

যার ফলে সম্প্রতি দেশটিতে নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে বায়ুদূষণ। ধোঁয়াশা কমেছে বাতাসে। আগের চেয়ে আরো বেশি নীল রঙে ছেয়েছে দেশটির পুরো আকাশ। উজ্জ্বলতা বৃদ্ধি পেয়েছে সূর্যেরও। করোনার কারণে প্রকৃতি যেন দূষণমুক্ত হচ্ছে। ঠিক তেমনি ফিরছে পারিবারিক জীবনে সম্পর্কের উষ্ণতা। বাড়ছে একে অপরের প্রতি হৃদয়ের টান।

করোনা আতঙ্কে এখন অনেকেই নিজেদের ঘরে আবদ্ধ করে রেখেছে। এর ফলে অবসর সময় কাটানোর জন্য বছরের পর বছর ধরে পড়া হয়নি এমন বই বাড়িতে বসে তারা পড়ছে। যেসব দম্পতির বাচ্চাদের সঙ্গে কোনো যোগাযোগ ছিল না, যারা ব্যস্ততার কারণে বছরে কয়েকটি শব্দ বলতে পারতেন না তারা এখন বাচ্চাদের সঙ্গে কথোপকথনের বাক্সটি খুলেছেন। যে শিশুরা বয়স্কদের শ্রদ্ধা করতে জানতো না আজ তারাও শালীন হতে শুরু করেছে।

করোনাভাইরাস অনেক মানুষের প্রাণ কেড়ে নিলেও এটি আমাদের ‘গুড টাইমস’ বলা যেতে পারে। এ ভাইরাসটি মানুষের ভালো অভ্যাসগুলোর চাষাবাদের কাজ করছে। মানুষের মনে ভালোবাসার শক্তি সঞ্চার করে এ বিপদ মোকাবিলার সাহস জোগাচ্ছে। এটি মানুষকে দিচ্ছে স্পষ্ট গভীর শিক্ষা।

করোনা আমাদেরকে আরো একটি জিনিস নতুন করে উপলব্ধি করতে সহায়তা করেছে, আর তা হলো – আমাদের একজন সর্বশক্তিমান সৃষ্টিকর্তা আছেন, আর আমরা মানুষ কেবল মানুষই।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল