ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বোরো ধান কাটতে কৃষকলীগের হট লাইন চালু

ফেনীর হালচাল

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস সংক্রমণের কারণে বোরো ধান ঘরে তোলা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন দেশের লাখ লাখ কৃষক পরিবার। ধান কাটার শ্রমিক ও পর্যাপ্ত মেশিনের অভাবে বোরো ধান কেটে গোলায় উঠাতে পারবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন তারা। কারণ নির্দিষ্ট সময়ে ধান কাটতে না পারলে কালবৈশাখী ও বন্যায় ফসল তলিয়ে যাওয়ার আশঙ্কা আছে। এজন্য বোরো মৌসুমে কৃষকের ধান কাটায় সহযোগিতার জন্য কেন্দ্রীয় কৃষকলীগ হটলাইন নম্বর চালু করেছে।

সারাদেশকে মোট দশটি জোনে ভাগ করে প্রতিটি জোনের জন্য একটি হট লাইন নম্বর চালু করা হয়েছে। জোনগুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুর। প্রতিটি জোনে আছেন দায়িত্বপ্রাপ্ত এক বা একাধিক কেন্দ্রীয় নেতা এবং সংশ্লিষ্ট জেলাগুলোর কৃষকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

সার্বিক কার্যক্রম সমন্বয় ও যোগাযোগের জন্য দেয়া আছে কৃষকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের মোবাইল নম্বর। যাতে যে কেউ চাইলে সরাসরি কৃষকলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। 

কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ডেইলি বাংলাদেশকে বলেন, কৃষক লীগের কেন্দ্রীয় নির্দেশনায় কাজ করবে দশটি জোন।  জোনের নির্দেশনায় কাজ করবে জেলা কমিটি। জেলা কমিটিতে কৃষকের ধান কাটা ও সহায়তার জন্য ১০০ জনের স্ট্রাইকিং ফোর্স রয়েছে। করোনাভাইরাসের কারণে সব মানুষ ঘরবন্দি। ফলে শ্রমিক সংকটের কারণে বোরো মৌসুমের ধান কাটতে পারছে না দেশের অনেক কৃষক। এই সব কৃষকের ধান কৃষক লীগের নেতাকর্মীরা কেটে বাড়িতে পৌঁছে দেবে। এ কর্মকাণ্ড বিশেষ করে যেসব অঞ্চলে বোরো ধান হয় সে এলাকায় চলবে। হাওর অঞ্চলের দিকে বেশি খেয়াল রাখছি। এজন্য আমরা একটি স্ট্রাইকিং ফোর্স গঠন করেছি।

ধান কাটার জন্য এই স্ট্রাইকিং ফোর্স ধান কেটে কৃষকের বাড়ি পৌঁছে দেবে। তাদের কিছু খরচও আমরা বহন করবো। এছাড়া আরো আগেই ছাত্রলীগ কৃষকের ধান কাটায় সহযোগিতা শুরু করেছে। কৃষকের পাশে  তারা দাঁড়িয়েছে। এজন্য ছাত্রলীগকে ধন্যবাদ। 

আগাম বন্যায় যাতে কৃষকের ধান ক্ষতিগ্রস্ত না হয়, এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানকাটার আধুনিক মেশিন দিয়েছেন। কৃষক যাতে ধানের ন্যায্য দাম পায়, সেজন্য সরকার নির্দেশনাও দিয়েছে। 

সমির চন্দ আরো বলেন, কৃষকের ধান কাটতে মোট দশটি অঞ্চলের এক হাজার নেতাকর্মীর মাধ্যমে দশটি টিম করা হয়েছে। প্রতিটি টিমের লিডারের ফোন নম্বর হট লাইনে দেয়া আছে। বোরো মৌসুমের ধান কাটার জন্য যে কোনো কৃষক ওই হট লাইনে ফোন দিলে কৃষক লীগের নেতাকর্মীরা বোরো মৌসুমের ধান কেটে দেবেন। কৃষক লীগের এই নেতা আরো বলেন, শুধু ধান কাটা নয়, কৃষকের যে কোনো সমস্যার সমাধান এ হটলাইনের মাধ্যমে করা হবে।

সারাদেশে কৃষকের জন্য কৃষকলীগের হটলাইন নম্বরগুলো হলো: সিলেট অঞ্চল- ০১৭১১ ৩৩১০৭২, কুমিল্লা অঞ্চল- ০১৭৩২ ১৭০৫৫৫, চট্টগ্রাম অঞ্চল- ০১৭১১ ১৪০২১৬, রংপুর অঞ্চল- ০১৭১১ ২৬১৮৩৩, বরিশাল অঞ্চল- ০১৭১১ ৪৪২২১৩, ফরিদপুর অঞ্চল- ০১৭১২ ০৯২৭৫৬, রাজশাহী অঞ্চল- ০১৭১৪ ২২০৫৬৩, ঢাকা অঞ্চল- ০১৭১১ ৩২৯০৪৪, খুলনা অঞ্চল- ০১৭১৬ ৭১৬২০১, ময়মনসিংহ অঞ্চল- ০১৭১৬ ৬৭০৭৭০।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল