ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দেশি চাহিদা পূরণ করে পিপিই রফতানি করবে বাংলাদেশ

ফেনীর হালচাল

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

বিশ্বব‌্যাপী ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। প্রতি মূহুর্তে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। বোববার সন্ধ্যা পর্যন্ত মহামারি এ ভাইরাসের ছোবলে বিশ্বব‌্যাপী প্রাণ হারিয়েছে ৩২ হাজার ১৩৭ জন। করোনায় এখন পর্যন্ত আক্রান্ত ছয় লাখ ৮৩ হাজার ৫০২ জন। এ অবস্থায় পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) এর চাহিদা বেড়েছে কয়েকগুণ।

করোনভাইরাস সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী পিপিই দেশিয় চাহিদা পূরণ করে রফতানি করতে চায় বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক রোববার এক বার্তায় বলেন, আমাদের চূড়ান্ত লক্ষ্য বিশ্বের অন্যান্য অঞ্চলে পিপিই রফতানি করা। আমরা এটি খুব দ্রুত করতে চাই।’ খবর ইউএনবির।

কোভিড-১৯ মোকাবিলায় দেশের স্বাস্থ্যকর্মীদের জন্য সরকার নির্ধারিত মান অনুসরণ করে এরইমধ্যে পিপিই তৈরিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন পোশাক মালিকরা।

বিজিএমইএ প্রধান জানান, তারা এরইমধ্যে আইএলও, ডব্লিউএইচও, ডব্লিউএফপি, ইউনিসেফ ও অন্যান্য সংস্থার একটি জোটের সঙ্গে আলোচনা করেছেন। পিপিই উৎপাদন করতে বাংলাদেশে এই প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য তাদের কাছে সহায়তা চেয়েছেন। তিনি বলেন, তারা আমাদের ক্রয় ও প্রযুক্তিগত জ্ঞান শেয়ারে সহায়তা করবে। এই প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

আপাতত বিতরণের জন্য কমপক্ষে ২০ হাজার পিপিই তৈরি করার পরিকল্পনা করছে বিজিএমইএ। রুবানা হক জানান, বর্তমানে বিজিএমইএ-র অনেক সদস্য পোশাক বিতরণ করছেন। আমরা কিছু পোশাক কিনে তহবিল দেওয়ারও পরিকল্পনা করছি। ফেব্রিক কারখানাগুলো যারা বিজিএমইএ-র সদস্য তারাও সংহতির লক্ষণ হিসেবে কম দামে ফেব্রিক বিক্রি করছে।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল