ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

করোনা রোধে আনন্দবাগের বিস্ময়কর উদ্যোগ

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার আনন্দবাগ গ্রাম। তিনটি রাস্তা দিয়েই এ গ্রামে ঢুকতে পারে মানুষ। করোনাভাইরাসের কারণে সেই তিন রাস্তার মোড়েই দেয়া হয়েছে একটি বাঁশের ব্যারিকেড। যেখানে কয়েকজনকে সঙ্গে নিয়ে দায়িত্বে রয়েছেন এক ব্যক্তি। ওই গ্রামে ঢুকতে হলেই তাদের কাছে পরিচয় ও প্রয়োজনের কথা বলতে হয়। এসব নিশ্চিত হলে পুরো শরীরে জীবাণুনাশক দিয়ে স্প্রে করার পর গ্রামে ঢুকতে দেয়া হচ্ছে। এছাড়া সব রাস্তার মোড়ে কাজ করছে গ্রামের যুবকরা।
এদিকে প্রয়োজন ছাড়া ওই গ্রামের বাসিন্দাদের বের হতে দেয়া হচ্ছে না। জরুরি প্রয়োজনে দিলেও বের হতে ও ঢোকার সময় তাদেরও জীবাণুনাশক দিয়ে স্প্রে করা হয়।

স্থানীয়ভাবে লকাডাউন করায় দিনমজুর পরিবার যাতে বিপাকে না পড়ে, সে জন্য তালিকা করে পরিবারপ্রতি ১০ কেজি চাল, দুই কেজি ডাল, এক লিটার তেলসহ আনুষঙ্গিক জিনিসপত্র দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। আনন্দবাগ গ্রামে ১৪০টি পরিবার রয়েছে। দুই হাজারের বেশি মানুষের বসবাস।

গ্রামের কয়েকজন বাসিন্দা জানান, তারা পর্যায়ক্রমে গ্রামকে নজরদারি রাখছেন। লকডাউনে যা যা করণীয় সবই করছেন। গত তিনদিন গ্রামকে এভাবে সুরক্ষিত রাখার চেষ্টা চালাচ্ছেন। করোনাভাইরাসের প্রকোপ বন্ধ না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে।

শনিবার ওই গ্রামে যাওয়া হয়। এ সময় গ্রামের পাইকপাড়া মোড়ে একটি বাঁশের ব্যারিকেড দেখা যায়। সেখানে কয়েকজনকে সঙ্গে নিয়ে দায়িত্ব পালন করছেন শিক্ষক রুহুল আমিন। তাদের কাছে যাওয়া মাত্রই জীবাণুনাশক দিয়ে পুরো শরীর স্প্রে করে দেন দুই যুবক। এরপর সংবাদকর্মী শুনতেই যুবকরা বললেন, তারা এভাবেই দায়িত্ব পালন করছেন। গ্রামে যে কেউ ঢোকার আগে এভাবে স্প্রে করা হয়।

গ্রামের আরেক মোড়ে মুখে মাস্ক পরে কয়েকজন যুবককে নিয়ে আব্দুল ওয়াদেহ নামে একজন দায়িত্ব পালন করছেন। গ্রামের খয়েরতলা মোড়ে দায়িত্ব পালন করছেন মেহেরুল ইসলাম নামে আরেকজন।

দায়িত্বরত শিক্ষক রুহুল আমিন ও আব্দুল ওয়াহেদ জানান, কীভাবে গ্রাম সুরক্ষিত রাখা যায় এ বিষয়ে ২৫ মার্চ গ্রামের একটি মসজিদে বসে আলোচনা করা হয়। গ্রাম বাঁচাতে সরকারের পাশাপাশি নিজেদেরও উদ্যোগ নিতে হবে বলে সেখানে সিদ্ধান্ত হয়। এরপর প্রশাসনের সঙ্গে যোগাযোগ করলে অনুমতি পান। ২৬ মার্চ দুপুর থেকে আনন্দবাগ গ্রামটি স্থানীয়ভাবে লকডাউন করা হয়।

গ্রামের বাসিন্দা মোবাশ্বের হোসেন জানান, গ্রামটি লকডাউন করায় নিম্ন আয়ের মানুষগুলোর কিছুটা সমস্যা হচ্ছে। এমন কথা চিন্তা করে হতদরিদ্র মানুষের একটা তালিকা তৈরি করেন তারা। তালিকায় ২০টি পরিবারের নাম রয়েছে। এ অবস্থা যতদিন চলবে, ততদিন গ্রামের অন্যরা তালিকাভুক্ত ব্যক্তিদের বাড়িতে সহায়তা নিয়ে যাবেন।

তালিকাভুক্ত দিনমজুর এনামুল হক ও রিকশাচালক মহাসিন আলী জানান, ঘর থেকে বের না হলে ঘরে রান্না হয় না। লকডাউন হওয়ায় তাদের তালিকাভুক্ত করা হয়েছে। ওই তালিকা অনুযায়ী তাদের সহায়তা দেবে গ্রামবাসী।

কালীগঞ্জের ইউএনও সুবর্ণা রাণী সাহা জানান, বিষয়টি জানানো হয়েছে। গ্রামবাসীর এমন উদ্যোগ প্রশংসনীয়।  

ফেনীর হালচাল
ফেনীর হালচাল