ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অ্যাপ চালু করলো চীন

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

মহামারি রূপ ধারণ করা করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশেষ অ্যাপ চালু করেছে চীন। প্রাণঘাতী এই ভাইরাসের ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে আনতে নতুন এই অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপটির ব্যবহারকারী যদি কোরোনায় আক্রান্ত কোনো ব্যক্তির কাছে যান, তবে ‘ক্লোজ কন্ট্যাক্ট ডিটেক্টর’ নামের অ্যাপটি থেকে মোবাইল ফোনে সতর্ক বার্তা দেখানো হবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

অ্যাপটি সরাসরি ফোনের সঙ্গে নিবন্ধিত হবে, ব্যবহারকারীর নিজ নাম ও আইডি নম্বর দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। তবে, অ্যাপটি ঠিক কীভাবে করোনাভাইরাস শনাক্ত করবে, সে বিষয়ে কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে, আক্রান্ত বা সংক্রমণ রয়েছে এমন ব্যক্তির কাছাকাছি কোনো নিরাপত্তা ছাড়া চলে গেলেই সতর্ক করে দেয়া হবে অ্যাপ ব্যবহারকারীকে।

এই অ্যাপের মাধ্যমে চীনা কর্তৃপক্ষ এখন জনগণের চলাচলের ওপর আরো বেশি নজরদারী করতে পারবে। যারা অনেকে এক স্থানে কাজ করেন, একত্রে ক্লাস করেন বা একই বাড়িতে অনেকে মিলে থাকেন, তাদের জন্য বেশ কাজে দেবে অ্যাপটি। গণপরিবহনের যাত্রীদেরকেও সহযোগিতা করতে পারবে এটি।

অ্যাপটি চীনের নানাবিধ সরকারি বিভাগের সহযোগিতায় তৈরি করেছে চীনের ‘জেনারেল অফিস অফ দ্য স্টেট কাউন্সিল’, ‘ন্যাশনাল হেলথ কমিশন’ ও  ‘চীনা ইলেকট্রনিক্স টেকনোলজি গ্রুপ কর্পোরেশনস’।

বিভিন্ন দেশে মানুষ থেকে মানুষে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার খবর আসতে থাকায় গত ৩০ জানুয়ারি এ ভাইরাস নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসে আক্রান্ত হলে প্রাথমিক উপসর্গ হয় ফ্লু বা নিউমোনিয়ার মত। কিন্তু বয়স্ক এবং অন্য অসুস্থতা থাকা ব্যক্তিদের ক্ষেত্রে এ সংক্রামক রোগ হয়ে উঠতে পারে প্রাণঘাতী। এর কোনো পরিপূর্ণ প্রতিষেধকও এখনো বের হয়নি।

চীনা সরকারের দেয়া সর্বশেষ তথ্য মতে ভয়াবহ এই ভাইরাসে এখন পর্যন্ত ১ হাজার ১১৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে প্রায় ৪৩ হাজার মানুষ। 

ফেনীর হালচাল
ফেনীর হালচাল