ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

প্রোপাগান্ডা চালিয়ে ফেঁসে যাচ্ছেন বিএনপির ‘গুজব ওয়াহিদ’

ফেনীর হালচাল

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস নিয়ে গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে ফেঁসে যাচ্ছেন বিএনপির প্রোপাগান্ডা কর্মী এ কে এম ওয়াহিদুজ্জামান। বিদেশে বসে নানা গুজব রটানোর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এর আগে তার দেয়া দুটি পোস্টের বিষয়ে খোঁজ নিয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) জানতে পারে দুইটিই ভুয়া এবং গুজব। তাই তাকে আইনের আওতায় আনতে বিদেশি রাষ্ট্রের সহায়তা নিতে যাচ্ছে র‌্যাব। অচিরেই তাকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করারও প্রত্যয় ব্যক্ত করেছে র‌্যাব।

জানা গেছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকেই এর এটি প্রতিরোধে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের সমালোচনা ও মানুষের মাঝে আতঙ্ক ছড়ানো শুরু করেন এ কে এম ওয়াহিদুজ্জামান। তার এই অবস্থানের কারণে সোশাল মিডিয়ায় তাকে ‘গুজব ওয়াহিদ’ বলে অভিহিত করছেন অনেকে।

গেল ৪ এপ্রিল ফুটপাতে পড়ে থাকা অচেতন এক ব্যক্তির ছবি দিয়ে ক্যাপশনে তিনি লেখেন, ‘ঘটনাস্থল কাকরাইল রোডের ফুটপাত’। পোস্টে তিনি করোনা ভাইরাস শব্দটি উল্লেখ না করলেও তার আগের পোস্ট এবং বর্তমান পরিস্থিতিতে অনেকেই ধারণা করেন এটা করোনা সংক্রান্ত। যা ফুটে ওঠে ওই পোস্টের কমেন্টেই।

সবুজ চৌধুরী নামের এক ব্যক্তি ওই পোস্টের কমেন্টে লেখেন, মনে হচ্ছে ইতালির মতো হয়ে যাচ্ছে। এ ঘটনার পর খোঁজ নেয়া শুরু করে র‌্যাব। পরে জানা যায়, এই ঘটনাটি সম্পূর্ণ ভুয়া। রমনা থানায় যোগাযোগ করে ওই ঘটনার কোনো সত্যতা পাওয়া যায়নি।

এরপর ৬ এপ্রিল অচেতন আরেক ব্যক্তির ছবি পোস্ট করে ফেসবুকে তিনি লেখেন, ঘটনাস্থল টাঙ্গাইল স্টেডিয়াম ব্রিজের পূর্বপাশ। এই মানুষটিও অনেকক্ষণ যাবত এইভাবে পড়ে আছে, ভয়ের কারণে কেউ কাছে যেতে সাহস পাচ্ছে না। এখানেও তিনি সরাসরি করোনাভাইরাসের কিছু উল্লেখ না করলেও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা এটিকে সেভাবেই নেন এবং ব্যাখ্যা করতে থাকেন।

মাহমুদুর রহমান নামের এক ব্যক্তি সেখানে লেখেন, মৃত ব্যক্তি করোনাভাইরাস ছড়ায় না। সবার জানা উচিৎ। লাশগুলো এভাবে পড়ে থাকতে দেখলে কষ্ট লাগে।

তবে ওই ঘটনার পরও মানুষ যখন এটিকে করোনাভাইরাসের সংক্রমণ বলে মনে করতে শুরু করে তখন খোঁজ নেয় র‌্যাব। র‌্যাব সদস্যরা ওই ব্যক্তির বাড়িতে যায় এবং তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। তার মধ্যে করোনাভাইরাসের কোনো লক্ষণও পাননি তারা।

এ বিষয়ে টাঙ্গাইলে র‌্যাব-১২ সিপিসি-৩ এর কোম্পানি কমান্ডার আবু নাঈম তালাত বলেন, র‌্যাব হেড কোয়ার্টারের নির্দেশে আমরা ওই অসুস্থ ব্যক্তির বাড়িতে যাই। সেখানে গিয়ে জানতে পারি তিনি একজন ভ্যানচালক। নেশা করে বাড়ি ফেরার সময় শহরের পার্ক বাজার মোড়ে রাস্তার পাশে পড়েছিলেন।

তিনি আরও বলেন, তার কোনো প্রকার করোনার উপসর্গ নাই। এ ব্যাপারে মিথ্যা গুজব সৃষ্টিকারীদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দুইটি পোস্টের কোথাও তিনি করোনা ভাইরাস শব্দটি উল্লেখ না করলেও সাধারণ মানুষ পরিস্থিতির কারণে এটিকে করোনা ভাইরাসের সঙ্গে যুক্ত করেছেন বলে মনে করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক ডা. মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, পরিস্থিতির কারণে অনেক সময় পূর্ণ মেসেজ না দিয়েও মানুষের মাঝে আতঙ্ক ছড়ানো যায়। এখানে তেমনটাই ঘটেছে। এ ব্যাপারে সরকারের কঠোর নজরদারি দরকার বলেও মত দেন তিনি।

এ বিষয়ে র‌্যাবের মুখপাত্র সারওয়ার-বিন-কাশেম বলেন, দুইটি ঘটনার বিষয়েই আমরা খোঁজ নিয়েছি এবং দুইটি তথ্যই ভুয়া বলে প্রমাণ পেয়েছি। এগুলো খুবই গর্হিত অপরাধ। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।

তিনি আরও বলেন, এই মুহূর্তে তিনি বিদেশে অবস্থান করছেন বলে আমাদের কাছ তথ্য রয়েছে। তবে তিনি যেখানেই অবস্থান করুন না কেন তাকে আমরা আইনের আওতায় আনতে সক্ষম।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল