ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৮ ১৪৩১

  • || ১৫ মুহররম ১৪৪৬

ত্রাণ বিতরণে স্বচ্ছতা নিশ্চিত করতে ১০টি টিমের মনিটরিং

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

মহামারি করোনায় ত্রাণ বিতরণ কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরতে ১০টি মনিটরিং টিম গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসকদের নেতৃত্বে ৪টি, অন্যান্য সরকারি দপ্তরের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষের সমন্বয়ে আরো ৬টি টিম ত্রাণ বিতরণ কার্যক্রম তদারকি করছেন।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্র জানায়, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাস্মদ মনজুরুল ইসলাম সদর উপজেলা ও পৌরসভায় টিম লিডার এবং জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নাছির উদ্দিন পাটোয়ারি, সহকারি কমিশনার মো. মনিরুজ্জামানকে সদস্য করা হয়েছে। সোনাগাজী উপজেলা মনিটরিং টিমে অতরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী টিম লিডার, বীজ উৎপাদন খামারের উপ-পরিচালক প্রলবা আনন্দ ভৌমিক, সিনিয়র সহকারি কমিশনার মোতাছাম বিল্লাহ ও মো. কামরুজ্জামান সদস্য, পরশুরাম ও ফুলগাজী উপজেলায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা. সুমনী আক্তারকে টিম লিডার, ফেনী পলিটেকনিক ইনস্টিটউটের অধ্যক্ষ মুস্তাফিজুর রহমান খান, সহকারি কমিশনার তাসলিমা শিরিন ও সজল কুমার দাস টিম সদস্য, দাগনভূঞা ও ছাগলনাইয়া উপজেলায় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট গোলাম জাকারিয়া টিম লিডার, প্রাথমিক টিচার্স ট্রেনিং ইনস্টিটউট (পিটিআই) সুপারিনটেনডেন্ট স্বপন কুমার দে, সহকারি কমিশনার রুবাইয়া আফরোজ ও এনএম আবদুল্লাহ আল মামুন টিম সদস্য রয়েছেন।

এছাড়া বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে জেলা প্রশাসক কর্তৃক আরেকটি কমিটি করা জয়। কমিটিতে সদর উপজেলায় জেলা সমাজসেবা কর্মকর্তা মোস্তাকুর রহিম খান ও মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, সোনাগাজী উপজেলায় জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ, দাগনভূঞা উপজেলায় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্ত নুরুল ইসলাম, ছাগলনাইয়ায় জেলা রেজিস্টার মো. শাহআলম, ফুলগাজী উপজেলায় জেলা সমবায় কর্মকর্তা মো. হাফিজ উল্যাহ, পরশুরাম উপজেলায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোশারফ হোসেন খান রয়েছেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে ৬ ধাপে সরকারের ত্রাণ তহবিল থেকে জেলায় ১ হাজার ৫শ ৪৮ মেট্টিক টন চাল বরাদ্ধ দেয়া হয়। এছাড়া ৭১ লাখ ৯৮ হাজার টাকা নগদ বরাদ্ধ দেয়া হয়।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা রুহুল আমিন ফেনীর সময় কে জানান, কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষের জন্য সরকারি বরাদ্দ অব্যাহত আছে। ইতোমধ্যে ষষ্ঠ ধাপে চাল, নগদ অর্থ ও শিশুদের জন্য বরাদ্দ উপজেলা পর্যায়ে পৌছে দেয়া হয়েছে।

সোনাগাজী উপজেলার মনিটরিং এর দায়িত্বপ্রাপ্ত জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ  জানান, সোমবারও তিনি উপজেলার মঙ্গলকান্দি, মতিগঞ্জ ও আমিরাবাদ ইউনিয়ন পরিষদ পরিদর্শন করেছেন। তার সাথে উপজেলা নির্বাচন কর্মকর্তা মাঈনুল হোসেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন ও বিএডিসি কর্মকর্তা আবদুল বাতেন ছিলেন। সোনাগাজী উপজেলায় ২শ ২৮ মেট্টিক টন ও ৪ লাখ ৬২ হাজার ৪শ ৮০টাকা বরাদ্ধ পাওয়া যায়। স্বচ্ছ ও সুষ্ঠুভাবে বন্টনের জন্য জনপ্রতিনিধিদের নির্দেশনা দেয়া হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও দাগনভূঞা-ছাগলনাইয়া এলাকার মনিটরিং টিমের প্রধান গোলাম জাকারিয়া  জানান, প্রকৃত কর্মহীন মানুষরাই যাতে এসব ত্রাণ পায় সেটি নিশ্চিত করছি। এর বাইরে কেউ বাদ পড়ছে এমন তথ্য পেলেও তাদেরকেও সহযোগিতা করছি।

জানতে চাইলে ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান ফেনীর সময় কে বলেন, ত্রাণ বিতরণ কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ১০টি মনিটরিং টিম কমিটি করা হয়েছে। টিমের পাশাপাশি আমি নিজেও মনিটরিং করছি। সবার হাতে ত্রাণ পৌঁছাবে। পর্যাপ্ত পরিমাণ ত্রাণ সরকারের পক্ষ থেকে বরাদ্দ দেয়া হয়েছে।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল