ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • মঙ্গলবার   ২৭ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

ইফতারে পাতে থাক মজাদার ফালুদা

ফেনীর হালচাল

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

ইফতারে স্বাস্থ্যকর খাবারগুলোই রাখা উচিত। কারণ একদিকে গরম অন্যদিকে সারা দিন না খেয়ে থাকা। এরপর ভাজাভুজি স্বাস্থ্যের জন্য একদমই ভালো হবে না। তাই ইফতারের পাতে রাখতে পারেন মজাদার ফালুদা।  

এজন্য আপনি প্যাকেটের রেডিমেট ফালুদা ব্যবহার করতে পারেন। আবার সব উপকরণ মিশিয়ে ঘরেও তৈরি করতে পারেন। জেনে নিন ঘরে কীভাবে মজাদার ফালুদা তৈরি করতে পারবেন-  

উপকরণ: তরল দুধ ১ কাপ, চিনি স্বাদমতো, প্লেইন নুডুলস এক মুঠো,  সাবুদানা ১/৩ কাপ, জেলাটিন পরিমাণ মতো, পছন্দ মতো ফল ( স্ট্রবেরি, আম, কলা, আপেল, আঙুর, বেদানা ইত্যাদি), পেস্তা ও কাজু বাদাম কুচি আধা কাপ, ভ্যানিলা আইসক্রিম পরিমাণ মতো।   

প্রণালী: প্রথমে দুধের সঙ্গে চিনি মিশিয়ে ফুটিতে দিন। একটু ঘন হলে এলে সাবুদানা দিয়ে রান্না করুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলে এতে সিদ্ধ করা নুডলস দিন। সবকিছু একসঙ্গে কিছুক্ষণ রান্না করে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। 

জেলাটিন প্রস্তুত করতে চুলায় হাড়ি বসিয়ে নিন। দুই কাপ পানিতে দুই টেবিল চামচ চিনি ও এক টেবিল চামচ জেলাটিন মিশিয়ে নিন। যতক্ষণ পর্যন্ত জেলাটিন গলে মিশে না যায় ততক্ষণ রান্না করুন। এরপর চুলা থেকে নামিয়ে একটু ঠাণ্ডা করে একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখে ফ্রিজে রাখুন। জমে গেলে ফ্রিজ থেকে বের করে ইচ্ছামতো আকারে কেটে নিন।  

ফালুদা তৈরির সবচাইতে গুরুত্বপুর্ণ ধাপ হলো সাজানো। এর জন্য লম্বা কাঁচের গ্লাস নিয়ে নিন। প্রথমে ১/২ চামুচ ফলের মিশ্রন রাখুন। এরপর সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। সবার ওপরে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে দিন। সবার ওপরে একটি চেরি বা চকলেটের কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার এবং স্বাস্থ্যকর ফালুদা।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল