ব্রেকিং:
মাওলানা ত্বহার হোয়াটসঅ্যাপ-ভাইভার অন; বন্ধ মোবাইল ফোন কে এই মাওলানা ত্বহার ২য় স্ত্রী সাবিকুন নাহার? আওয়ামীলীগের ধর্মীয় উন্নয়নকে ব্যাহত করতে ত্বহা ষড়যন্ত্র স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ফেনীর শ্রম হাট ওদের দুবাই শহর

ফেনীর হালচাল

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

শৈত্য প্রবাহ উপেক্ষা করে কাক ডাকা ভোরে বাঁশের ঝাকা আর কোঁদাল হাতে শ্রম বিক্রির হাটে হাজির দেশের দুর-দুরন্তের প্রায় সহ¯্রধিক খেটে খাওয়া মানুষ। দিন মুজুরের কাজ পেতে গত ৩০ বছর ধরে এভাবেই নিয়মিত ফেনী আসছেন ওরা। তাদের নিজ এলাকায় ফেনী দুবাই শহর নামেও পরিচিত।

জীবিকার তাগিদে, কাজের সন্ধানে খুব ভোরে শ্রমিকের এমন হাট জমে উঠে ফেনী শহরের জিরো পয়েন্টে। দিনমজুর বা বদলার হাট নামে পরিচিত ফেনীর ট্রাংক রোডে খেজুর চত্তর। প্রায় তিন যুগেরও বেশি সময় ধরে ফেনী শহরের জিরো পয়েন্টে, বরিশাল, রংপুর,কুড়িগ্রাম, রামগতি, লক্ষীপুর, নেত্রকোনা, খুলনা বাগের হাট, সিলেট, ময়মংসিংসহ নানান জেলার, শ্রমজীবী মানুষ আসে এ শ্রম হাটে। এ হাট শ্রমের হাট মানুষ। নিয়মিত হাট বসলেও এ হাটে নেই কোনো খাজনা বা হাট কমিটির ঝামেলা। আপন গতিতেই চলছে এই হাট, এদিক থেকে কিছুটা শান্তিতে থাকলেও কাজের নিশ্চয়তা ও জীবনের নিরাপত্তা একদম অনিশ্চিত।

 

সোমবার (১০ ফেব্রুয়ারী) ভোর ৬ টার দিকে ফেনী প্রধান শহরের কেন্দ্রীয় শহিদ মিনারের উত্তর পাশ ঘেঁষে দোয়েল ও খেজুর চত্তর এলাকায় এমনই চিত্র দেখা যায়। মানুষের হাটের এই বেচাকেনা চলে ভোর ৬টা হতে সকাল ৯টা পর্যন্ত।

 

মধ্যযুগে মানুষ কেনাবেচার হাট বসলেও সেই প্রথা বিলুপ্ত হয়েছে অনেক আগেই। কিন্তু এই যুগেও ক্ষুধা আর দারিদ্রের কষাআঘাতে নিন্ম আয়ের মানুষগুলো দুবেলা দু’ মুঠো অন্নের জন্য শ্রমিক হিসেবে নিজেকে বিক্রি করেন ফেনীর মানুষের হাটে।

 

কাকডাকা ভোরে রাজমিস্ত্রী, কাঠমিস্ত্রী, রংমিস্ত্রী ও দিনমুজুরসহ বিভিন্ন পেশার শ্রমজীবী মানুষের সরগম হয়ে ওঠে এ হাট। শ্রমিক কিনতে আসেন অনেক প্রতিষ্ঠানের ঠিকাদার ও মালিকরা। শ্রমের হাটে আসা অনেকে বিক্রি হলেও কিছু থেকে যান অবিক্রিত। দামদর শেষে যারা বিক্রি হন তারা রওনা হন মালিকের গন্তব্যে। অনেকে আবার মোবাইল কলে শ্রম বিক্রি করেন।

সারাদিন ঘাম ঝরানো কঠোর পরিশ্রমে শেষে সন্ধ্যা বেলায় বাসায় ফেরে যান এই পরিশ্রমী মানুষগুলো।

আবার পরে দিন ভোর বেলায় হাটের আসার পালা। এভাবেই চলছে পরিশ্রমী মানুষগুলোর জীবন। শীত উপেক্ষা করে হাটে আসা দিন মজুর নুরুল ইসলাম জানান, তিনি আগে গার্মেন্টস চাকরী করতেন, চাকরী না থাকয় বাধ্য হয়ে মানুষের হাটে নিজেকে বিক্রি করতে এসেছেন। তাও মাঝে মাঝে কাজ পেলেও বেশির ভাগ সময় তিনি নিজেকে বিক্রি করতে পারেন না।

 

মফিজুল ইসলাম খান (৫৫) জানান, ১০ বছর ধরে তিনি এভাবেই কাজ করে যাচ্ছেন, সারাদিনের জন্য নিজেকে ৪০০-৫০০ টাকায় বিক্রি করেন যেকোনো কাজের জন্য। কাজ পেলে মুখে হাসি ফুটে, না পেলে মলিন মুখে অপেক্ষা করতে হয় পরবর্তি দিনের জন্য। তবে ফেনীর মানুষ ভালো, পেট ভরে খাবার দেয়, আবার কাজ শেষে বকশিস দেয়।
হাটে শ্রমিক নিতে আসা ফেনীর মো. হানিফ জানান, এখানে আসা শ্রমিকরা খুব ভালো । কথাও শুনে
তারা । এজন্য তিন জন শ্রমিক নিয়ে যাবেন। এটি ওদের জন্য দুবাই শহর বলে পরিচিত।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল