ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো ফেনীতে ৩ হাজার ঈমাম-মুয়াজ্জিনকে ইফতার সামগ্রী দিলেন নিজাম হাজারী রাতে ধান কাটতে হাওরে ডিসি-ইউএনও রমজানের শুভেচ্ছা জানালেন ট্রাম্প
  • শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

১২১

বিসিকে তৈরি হচ্ছে পিপিই, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার

ফেনীর হালচাল

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২০  

সারাদেশে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) শিল্পনগরীগুলোতে তৈরি হচ্ছে পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই), মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। এছাড়া বিসিক শিল্পনগরীর ওষুধ কারখানাগুলোতেও তাদের উৎপাদন অব্যাহত রেখেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আইইডিসিআর নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে উৎপাদিত এসব পিপিই, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক সেনাবাহিনী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং ঢাকাসহ অন্যান্য জেলায় হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হচ্ছে।

নারায়ণগঞ্জ বিসিক হোসিয়ারী শিল্পনগরীর মেসার্স টিএ টেক্সল্ট অ্যাপারেলস প্রতিদিন গড়ে ৮০০ পিস ও  মেসার্স মুন্সি ফ্যাশন দৈনিক গড়ে ৫০০ পিস পিপিই উৎপাদন করছে। উৎপাদিত পিপিইগুলো ধুয়ে পুনরায় ব্যবহার করার উপযোগী করে তোলা হচ্ছে। 

এছাড়া ফকির অ্যাপারেলস লিমিটেড ও মেসার্স জেএস কটন ৪ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত দৈনিক গড়ে ৯০০ পিস পিপিই উৎপাদন করে বিভিন্ন পর্যায়ে সরবরাহ করেছে।

গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরীর মেসার্স নাইটিংগেল ফ্যাশন লিমিটেড প্রতিদিন প্রায় ৭ হাজার পিস পিপিই তৈরি করে সেনাবাহিনীকে সরবরাহ করছে।

এদিকে বগুড়ায় বিসিক শিল্পনগরীর ওয়ান ফার্মা লিমিটেড প্রতিদিন প্রায় ৩০ হাজার বোতল (তিন টন পরিমাণ) হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে, যা ঢাকাসহ উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সরবরাহ করা হচ্ছে। বিসিক শিল্পনগরী নাটোরে গোল্ড কসমেটিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড দৈনিক ২০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে। 

চট্টগ্রামের কালুরঘাটে অবস্থিত বিসিক শিল্পনগরীর কুকার ল্যাবরেটোরিজ লিমিটেড প্রতিদিন ২০০ লিটার হ্যান্ড ওয়াস ও ১০০ বোতল গ্লাস ক্লিনারসহ ফ্লোর ক্লিনার উৎপাদন করছে। এছাড়া হাসপাতাল ও ক্লিনিকের যন্ত্রপাতি এবং ফ্লোর জীবাণুমুক্ত করার জীবাণুনাশকও উৎপাদন করছে কুকার ল্যাবরেটোরিজ। 

গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরীতে ওষুধ প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠান মেসার্স নেপচুন ল্যাবরেটরিজ, মেসার্স ডক্টর টিম ফার্মা লিমিটেড এবং মেসার্স কসমো ফার্মা ল্যাবরেটরিজ লিমিটেড স্বাস্থ্যবিধি অনুসরণ করে জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদন করছে। 
পাশাপাশি টঙ্গীর বিসিক শিল্পনগরীর ওষুধ প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠান মেসার্স রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স রেডিয়েন্ট নিউট্রাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স ফার্মাসিল লিমিটেড, মেসার্স সডিক্যাল কেমিক্যালস লিমিটেড, মেসার্স গ্রীণল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেসার্স বায়োফার্মা ল্যাবরেটরীজ লিমিটেড ও মেসার্স বেঙ্গল রিমিডিস লিমিটেড (পশুর ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান) -এর উৎপাদন কার্যক্রম চলমান রয়েছে। 

এছাড়া কোনাবাড়ীর বিসিক শিল্পনগরীর মেসার্স অ্যাসোসিয়েট ইন্ডাষ্ট্রিজ (প্রা.) লিমিটেড ওষুধ শিল্পের জন্য অত্যাবশ্যকীয় টিউব উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি প্লাস্টিক লেমিনেটেড টিউব ও কন্টেইনার, অ্যালুমিনিয়াম কলাপসিবল টিউব তৈরি করে বিভিন্ন ওষুধ উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানে সরবরাহ করছে।

বিসিক চট্টগ্রাম (কালুরঘাট) শিল্পনগরীর তাজ সায়েন্টিফিক লিমিটেড দৈনিক ২ হাজার পিস মাস্ক উৎপাদন করে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল ও  ক্লিনিকে সরবরাহ করছে। একইসঙ্গে কারখানাটি বিভিন্ন মেডিকেল সরঞ্জামাদিও উৎপাদন করছে। 

বিসিক শিল্পনগরী টঙ্গীতে মেসার্স টাম্পাকো ফয়েলস লিমিটেড  ও মেসার্স শুকতারা প্রিন্টার্স লিমিটেড স্যালাইনের প্যাকেট, বিভিন্ন নিত্য প্রয়োজনীয় উপকরণের প্যাকেট ও ওষুধের মোড়ক তৈরি করছে।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর