ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো ফেনীতে ৩ হাজার ঈমাম-মুয়াজ্জিনকে ইফতার সামগ্রী দিলেন নিজাম হাজারী রাতে ধান কাটতে হাওরে ডিসি-ইউএনও রমজানের শুভেচ্ছা জানালেন ট্রাম্প
  • রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

৩৬২

ফেনীতে করোনা ঝুঁকিতে চলছে কারখানা!

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২০  

করোনা:ভাইরাসের সংক্রমণ ঠেকাতে অঘোষিত লকডাউনে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান ও কল-কারখানা বন্ধ থাকলেও চলছে ফেনীর আবুল খায়ের ম্যাচ ফ্যাক্টরী। প্রতিদিন করোনা রোগির সারি দীর্ঘ হওয়ায় তীব্র ঝুঁকি নিয়ে কাজ করছেন সহস্রাধিক শ্রমিক। এনিয়ে শ্রমিক ছাড়াও স্থানীয় বাসিন্দাদের মাঝে ক্ষোভ ও উদ্বেগ রয়েছে।
সরেজমিন শহরের চাঁড়িপুরে বিসিক শিল্প নগরী এলাকা ঘুরে ও একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানা গেছে, ২৪ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলেও অদ্যাবধি আবুল খায়ের ম্যাচ ফ্যাক্টরীতে দিবারাত্রি দুটি শিফটে কাজ করছেন শ্রমিকরা। প্রতিষ্ঠানটিতে ১ হাজারের বেশি শ্রমিক কর্মরত রয়েছে। ইচ্ছা থাকা সত্ত্বেও ছুটি না পাওয়ায় তারা সরকারি নির্দেশনা অনুযায়ী কোয়ারেন্টিন মানতে পারছেন না তারা। চাকরি বাঁচানোর আশায় ঝুঁকি নিয়ে কাজ করতে বাধ্য হন। প্রবেশ ফটকে হাত ধুয়ে প্রবেশের ব্যবস্থা করা হলেও দিয়াশলাই তৈরির কারখানাটিতে মানা হচ্ছেনা সামাজিক দূরত্ব। এতে স্বাস্থ্য ঝুঁকি বাড়ার অাশংকা রয়েছে।
বিসিক ক্ষুদ্র কুঠির শিল্প কর্পোরেশন সূত্র জানায়, এখানে ছোট-বড় ২৭টি কারখানা থাকলেও ঔষুধ আর খাদ্যপণ্য উৎপাদন প্রতিষ্ঠান ছাড়া সবকটি বন্ধ রাখা হয়েছে
বিসিক ক্ষুদ্র কুঠির শিল্প কর্পোরেশনের এজিএম অরবিন্দ দাস জানান, আবুল খায়ের প্রতিষ্ঠানটি বিসিক এর আওতাভুক্ত নন। বর্তমান সময়ে অপরিহার্য না হলে কারখানা চালু রাখা অন্যায়।
ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি আয়নুল কবির শামীম  জানান, করোনা সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা অতীব জরুরী। সরকারের নির্দেশনা খাদ্যপণ্য, ঔষুধ ও কীটনাশক দ্রব্য উৎপাদন প্রতিষ্ঠান ছাড়া অন্য কারখানা চালু রাখা অপরাধ। বিষয়টি জেলা প্রশাসন সহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।
এ প্রসঙ্গে এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ ফেনীর সময় কে বলেন, করোনা ভাইরাসের কারণে কোয়ারেন্টিনে থাকার কথা বলা হচ্ছে। বর্তমান পরিস্থিতিতে ম্যাচ ফ্যাক্টরী চালু রাখার সুযোগ নেই। তাছাড়া এরকম কারখানা চালু রাখলে আশপাশের লকডাউন হওয়া জেলাগুলোতে নেতিবাচক প্রভাব পড়বে। সেজন্য জেলা প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি জানান, করোনা সংক্রমণের ঝুঁকির কথা জেনেও কর্তৃপক্ষ কারখানা বন্ধ করছেনা। ফলে শ্রমিকদের পাশাপাশি স্থানীয় বানিন্দারাও করোনা ঝুঁকিতে রয়েছেন।
এ ব্যাপারে বক্তব্য জানতে ফেনীস্থ অাবুল খায়ের ম্যাচ ফ্যাক্টরীর ব্যাবস্থাপক আজাদ ভূইয়াকে ফোন করা হলে তিনি কথা বলতে রাজি হননি।
জানতে চাইলে ফেনী জেলা প্রশাসক মো: ওয়াহিদুজ্জামান বলেন, বর্তমান সময়ে কারখানার শ্রমিকরা বাইরে অবাধে চলাচল করতে পারবেনা।কোয়ারেন্টিন না মেনে কারখানা চালু রাখার সুযোগ নেই। বিষয়টি অবশ্যই ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল
ফেনী বিভাগের পাঠকপ্রিয় খবর