ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো ফেনীতে ৩ হাজার ঈমাম-মুয়াজ্জিনকে ইফতার সামগ্রী দিলেন নিজাম হাজারী রাতে ধান কাটতে হাওরে ডিসি-ইউএনও রমজানের শুভেচ্ছা জানালেন ট্রাম্প
  • শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৯ ১৪২৭

  • || ০৭ জমাদিউস সানি ১৪৪২

২৩৮

ধলিয়ায় মরা মুরগীর দুর্গন্ধে অসহায় লক্ষাধিক মানুষ

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

ফেনী সদর উপজেলার ধলিয়া ইউনিয়নে হাজার হাজার মানুষ মোরগ পঁচা দুর্গন্ধে অতিষ্ঠ। যে সময় ভয়াবহ রোগে আক্রান্ত হতে পারে এ ইউনিয়নের বাসিন্দারা। দুর্গন্ধে স্কুলে আসছে না স্কুল ও মাদ্রাসার ছাত্রছাত্রীরা। এদিকে পঁচা দুর্গন্ধের কারণে এলাকার মানুষের মাঝে করোনা ভাইরাস আতঙ্ক বিরাজ করছে। জনপ্রতিনিধিদের খবর নেই।
সরেজমিনে দেখা যায়, কালিদাস পাহালিয়া নদী থেকে একটি খাল ধলিয়া ইউনিয়নে প্রবাহিত হয়। খালের পাড়ে গড়ে উঠেছে ২০-২৫ টি পোল্ট্রি ফার্ম। এসব পোল্ট্রি ফার্মের বর্জ্য ও মরা মুরগী পানিতে ফেলে পরিবেশ দূষিত করা হচ্ছে।
গত কয়েকদিন ধরে পোল্ট্রি ফার্মের মালিকরা মরা মুরগী বস্তায় ভরে নদী ও খালের মধ্যে ফেলা হচ্ছে। কালিদাস পাহালিয়া নদীতে হাজার হাজার মরা মুরগী বস্তায় ভরে ফেলে নদীর পানি দূষিত করা হচ্ছে। নদীর পাশে লেমুয়া বাজারের দোকানগুলোতে বসতে মানুষের কষ্ট হচ্ছে। দক্ষিণ লেমুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীরা দুর্গন্ধের কারণে স্কুলে উপস্থিতি কমছে।

পোল্ট্রি ফার্মের মালিক নয়ন, নুরনবী, আবদুর রহমান মাষ্টার, লিখন, সুমন, তাজু মেম্বারের ২০-২৫টি পোল্ট্রি ফার্ম রয়েছে। পোল্ট্রি ফার্মমালিকরা মরা মুরগীগুলো খালের মধ্যে ফেলে পরিবেশ দূষিত করছে।
ধলিয়া ইউনিয়নের দৌলতপুর, সাঁড়াশিয়া, মাছিমপুর, মোহাম্মদপুরে ১০-১৫ হাজার মানুষের বসবাস করা খুবই কষ্ট হচ্ছে। মারাত্মক দুর্গন্ধের কারণে নদীর পাশে বসবাসকারী মানুষগুলো থাকা-খাওয়ায় মারাত্মক কষ্ট হচ্ছে।
বালুয়া চৌমুহনী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশের খালটিতে গত ১০-১৫ দিন ধরে শত শত বস্তা মরা মুরগী ফেলা হচ্ছে। মুরগীর পঁচা গন্ধে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে।

বালুয়া চৌমুহনী প্রাইমারী স্কুল সংলগ্ন খালের পাশের দোকানদার জোতিন্দ্র দাস জানান, মোরগ পঁচা গন্ধে দোকান খুলে বসার উপায় নেই। মাছিমপুরের কৃষক মাদল হক জানান, খালের পানি দিয়ে এ এলাকায় কৃষি কাজ করা হয়। খালের পানির দুর্গন্ধে কারণে কৃষি কাজ করা সম্ভব হচ্ছে না।
স্থানীয় মেম্বার নুরনবী জানান, নয়নসহ পোল্ট্রি ব্যবসায়ীরা খালের পানিতে মরা মুরগীগুলো ফেলায় এর দুর্গন্ধে মানুষের খুব কষ্ট হচ্ছে। মানুষ অসুস্থ হয়ে পড়ছে। খালের পাশে রাস্তায় চলাচলে মানুষের খুবই কষ্ট হচ্ছে।
কৃষক আবুল কালাম ও আবু ইউসুফ জানান, নদীর পাশে ঘর হওয়ার কারণে বসবাসে আমাদের খুবই কষ্ট হচ্ছে। ১৫-২০ দিন ধরে কষ্টের মধ্যে বসবাস করতে হচ্ছে। ভাত খেতে পারছি না।
রাজারহাট বাজারের ব্যবসায়ী আবদুল হাকিম রনি জানান, এখানে রাজারহাট আশরাফিয়া মাদ্রাসা ও এতিমখানা, মসজিদ ও বাজার রয়েছে। বাজারে ৫০-৬০টি দোকান রয়েছে। দুর্গন্ধের কারণে মানুষ বাজারে কম আসছে। এতে ব্যবসায়ীরা আর্থিক ক্ষতিগ্রস্থ হচ্ছে। বাচ্চারা মাদ্রাসায় যেতে চাচ্ছে না। অনেক বয়স মানুষ শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে যাচ্ছে।
রাজারহাট বাজারের গ্রাম পুলিশ মো: রফিক জানান, তিনি খালের মধ্যে মরা মুরগী ফেলার প্রতিবাদ করায় পোল্ট্রি ফার্মের মালিকরা তার ওপর ক্ষিপ্ত হয়।
ধলিয়া ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান আনোয়ার আহমদ মুন্সী জানান, বিষয়টি তিনি দু’দিন আগে শুনেছেন। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ ও ভ্রাম্যমান আদালত পরিচালনা করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেছেন বলে জানান।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল
ফেনী বিভাগের পাঠকপ্রিয় খবর