ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো ফেনীতে ৩ হাজার ঈমাম-মুয়াজ্জিনকে ইফতার সামগ্রী দিলেন নিজাম হাজারী রাতে ধান কাটতে হাওরে ডিসি-ইউএনও রমজানের শুভেচ্ছা জানালেন ট্রাম্প
  • বুধবার   ২৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৫ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

দৃষ্টিনন্দন সাজে সেজেছে ফেনী জেলা প্রশাসকের কার্যালয় চত্বর

ফেনীর হালচাল

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

মুজিব শতবর্ষ উপলক্ষে দৃষ্টিনন্দন সাজে সেজেছে ফেনী জেলা প্রশাসকের কার্যালয় চত্বর। জেলা প্রশাসন কার্যালয়ে প্রধান ফটক থেকে দেড়’শ গজ অদূরে হাতের ডান পাশে সাজানো হয়েছে দৃষ্টিনন্দন ওয়াকওয়ে। বাংলার প্রাচীনকাল হতে স্বাধীনতা অব্দি সময়কালের তথ্যসম্বলিত স্থিরচিত্র আর সাতটি প্রতীকী স্তম্ভে সাজনো হয়েছে ২৩০ ফুট দৈর্ঘ্যের ওয়াকওয়েটি।

জেলা প্রশাসক কার্যালয় সরেজমিন ঘুরে দেখা যায়, বাংলার প্রাচীনকাল থেকে স্বাধীনতা অব্দি সময়কালের তথ্যসম্বলিত স্থিরচিত্র আর সাতটি প্রতীকী স্তম্ভে ফুটিয়ে তোলা হয়েছে। আর্য হতে একাত্তরের ইতিহাস এবং সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান ও অর্জন গুলোর সমন্বয়ে তুলে ধরা স্তম্ভে ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৫৬’র শাসনতন্ত্র আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণ অভ্যূত্থান ও ৭১’র মহান মুক্তিযুদ্ধের কথা। প্রতীকী স্তম্ভের শেষ প্রান্তে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর সুবিশাল একটি স্থিরচিত্র।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে কার্যালয় প্রাঙ্গন দৃষ্টিনন্দন সাজানো সাজে সাজানো হয়েছে। ২৩০ ফুট দৈর্ঘ্যের ওয়াকওয়েতে তুলে ধরা হয়েছে বাঙলা, বাংলাদেশ ও বঙ্গবন্ধু। কার্যালয়ের পার্কিং এলাকার শেষ প্রান্তে ত্রিশ ফুট জায়গা জুড়ে তৈরী করা হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। স্মৃতিসৌধের সাতটি স্তম্ভের মর্ম আদলে প্রতীকীস্তম্ভগুলো এতে স্থান পেয়েছে।

সাজসজ্জার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান নান্দনিক এর প্রধান নির্বাহী তৌহিদ শিমুল জানান, সম্পুর্ণ স্বাতন্ত্র্য পরিকল্পনায় সাজানো হয়েছে জেলা প্রশাসকের কার্যালয় আঙ্গিনা। ওয়াকওয়ের শুরুটা সাজছে আর্যদের দিয়ে। একইসাথে স্থান পাচ্ছে মৌর্য, গুপ্ত, পাল, সেন, সুলতানী ও মোঘল আমলের সংক্ষিপ্ত বিবরণ ও বিরল কিছু ছবি। এরপর বঙ্গবন্ধুর জীবনকালের কিছু কথা ও ছবি।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী জানান, জেলা প্রশাসকের কার্যালয়ের মূল সিঁড়ির বাম পাশে স্থান পেয়েছে বঙ্গবন্ধু কর্নার। ঝলমলো আলো আর বাহারি রংয়ে সেজেছে বই সম্ভারের জন্য তৈরী করা স্থানটি। ঢুকতে সামনের দেয়ালে কালজয়ী তিন কাব্যের একক ফ্রেম। নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি কিভাবে আমাদের হলো’; সৈয়দ শামসুল হকের ‘আমার পরিচয়’ ও কবি রফিক আজাদের ‘এই সিঁড়ি’। শেষপ্রান্তে ফ্রেমবন্দি হয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ। রয়েছে পাঠকের জন্য আসন ব্যবস্থা।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, বঙ্গবন্ধু জন্মশতবর্ষে নতুন প্রজন্মকে ইতিহাস জানতে এমন আয়োজন। বিভিন্ন দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থীরা জেলা প্রশাসন কার্যালয়ে এলে জানতে পারবে দেশের না জানা অনেক তথ্য।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল