ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো ফেনীতে ৩ হাজার ঈমাম-মুয়াজ্জিনকে ইফতার সামগ্রী দিলেন নিজাম হাজারী রাতে ধান কাটতে হাওরে ডিসি-ইউএনও রমজানের শুভেচ্ছা জানালেন ট্রাম্প
  • বুধবার   ২৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৫ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

জুম নিষিদ্ধ করল গুগল, বিকল্প হতে পারে জিটসি

ফেনীর হালচাল

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে অনেক প্রতিষ্ঠানই অফিসের কাজ বাসায় করতে বলেছে। তাই ভিডিও কনফারেন্সিং খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এ কারণে জুম অ্যাপের ব্যবহার বেড়েছে। এরমধ্যেই নিরাপত্তার ক্রুটি দেখিয়ে অ্যাপটি নিষিদ্ধ করল গুগল।

গুগলের মুখপাত্র জোসে কাস্টানেডার বলেন, কর্মীদের ল্যাপটপ থেকে জুমকে নিষিদ্ধ করে দেয়ার নেপথ্যে হচ্ছে তথ্য নিরাপত্তা। সম্প্রতি আমাদের সিকিওরিটি টিম জানিয়েছে জুম কর্পোরেট কম্পিউটারগুলোতে আর চলবে না। আমাদের অ্যাপ যেগুলো মূলত কর্মীরা ব্যবহার করেন, তাদের যে সিকিওরিটি স্ট্যান্ডার্ড রয়েছে তার সঙ্গে কোনো ভাবেই মেলে না এই অ্যাপ্লিকেশন।

এছাড়া কয়েকটি দেশে এরইমধ্যে সেবাটি ব্যবহারে নিষেধাজ্ঞাও দেয়া হয়েছে। আবার কিছু দেশে সেটি ব্যবহার সরকারি পর্যায়ে না করতে বলা হয়েছে।

বিকল্প হতে পারে জিটসি

ভিডিও কনফারেন্সের জন্য ‘জিটসি’ জুমের বিকল্প হতে পারে। কারণ, এতে সরাসরি কল করা যায়। মানে এটি ব্যবহার করতে আপনাকে কোনো ধরনের লগইন করতে হয় না, কোনো সফটওয়্যারও ডাউনলোড করতে হয় না। তবে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এখানে ভিডিও কলের একটা পাসওয়ার্ড সেট করতে হবে।

জিটসি-তে মিটিংয়ের আয়োজন ও কল করা খুবই সহজ। এজন্য প্রথমে আপনাকে যেতে হবে meet.jit.si এই ঠিকানায় যেতে হবে। এরপর সেখানে start a new meeting লেখা স্থানে আপনার মিটিংয়ের নাম দিতে হবে। এরপর তার ডানে লেখা Go তে ক্লিক করতে হবে। আর এতেই শুরু হবে জিটসিতে ভিডিও কল।

ভিডিও কল শুরু হলে স্ক্রিনের ডান দিকে নিচে যে তিনটি ডট চিহ্ন তার বামের অপশনে ক্লিক করতে হবে। সেখানে একটা লিঙ্ক আসবে এবং পাসওয়ার্ড সেট করতে বলা হবে। সেখানে আপনার পাসওয়ার্ডটি দিয়ে দিন। তাহলে কলটি পাসওয়ার্ড প্রটেক্টেড হয়ে যাবে। ভিডিও কলে কাউকে আমন্ত্রণ করতে হলে ইউআরএল ও পাসওয়ার্ড পাঠিয়ে দিন।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল