ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা ফেনীতে করোনার নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্যকর্মীরা ফেনীর বিভিন্নস্থানে মোবাইল কোটের অভিযান : ১৪ জনের দন্ড ফেনীতে কৃষকের ধান কেটে বাড়ি পৌছে দিয়েছে ছাত্রলীগ করোনার তাণ্ডবে প্রাণ গেল ২ লাখ ১১ হাজার মানুষের ফেনীর ৭ সরকারি কলেজের একদিনের বেতন ত্রাণ তহবিলে ফেনী ধলিয়ায় গ্রাম পুলিশের বাড়িতে হামলা, আহত ২ মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট পরিস্থিতি ঠিক না হলে সেপ্টেম্বর পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ আপনিকি করোনা পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিট ব্যবহারের বিপক্ষে? ফেনীতে বাড়তি দামে পণ্য বেচায় ৭ দোকানের জরিমানা দেশে করোনায় আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ হাজার, একদিনে মৃত্যু ৫ যুক্তরাষ্ট্রে করোনা জয় করলেন ১ লাখেরও বেশি মানুষ ফেনীতে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফেনী শহরে ইমাম-মুয়াজ্জিনদের প্রধানমন্ত্রীর উপহার প্রদান ফেনীতে ডাক্তারদের সুরক্ষা ও রোগীদের চিকিৎসা সামগ্রী দিয়েছে বিএমএ করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ছাড়ালো ফেনীতে ৩ হাজার ঈমাম-মুয়াজ্জিনকে ইফতার সামগ্রী দিলেন নিজাম হাজারী রাতে ধান কাটতে হাওরে ডিসি-ইউএনও রমজানের শুভেচ্ছা জানালেন ট্রাম্প
  • সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

৬৭

গার্মেন্টস শিল্পে ভ্যাট স্থগিতের অনুরোধ

ফেনীর হালচাল

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের কারণে ব্যবসায়িক ক্ষতি কাটিয়ে উঠতে এক বছর ভ্যাট স্থগিতের জন্য সরকারের কাছে অনুরোধ জানিয়েছে বিজিএমইএ।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের কাছে লেখা এক চিঠিতে বিজিএমইএ’র সভাপতি রুবানা হক এ অনুরোধ জানান।

চিঠিতে বলা হয়েছে, রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের ক্ষেত্রে প্রযোজ্য ভ্যাট সংক্রান্ত দাবিনামা এক বছরের জন্য স্থগিত রাখতে হবে। আপদকালীন সময়ে বন্ড অডিটের সময়সীমা এক বছর পর্যন্ত বৃদ্ধি করতে হবে। এছাড়া রফতানির বিপরীতে বন্ডিং মেয়াদ অতিরিক্ত এক বছর বৃদ্ধি করা প্রয়োজন। 

রুবানা হক চিঠিতে বলেন, করোনাভাইরাসের কারণে গার্মেন্টস শিল্পের সাপ্লাই চেইন ভেঙে পড়েছে। ফলে সময়মতো কাঁচামাল আমদানি করা যাবে না। যে কারণে ক্রয়াদেশ বাতিল হবে। আর আগের আমদানিকৃত পণ্য দ্বারা তৈরিকৃত পোশাক রফতানি করতে না পারায় স্টক লট সৃষ্টি হবে। সময়মতো বার্ষিক অডিট সম্পন্ন করা যাবে না। নির্দিষ্ট সময়ে বন্ড লাইসেন্স নবায়ন কার্যক্রম বাধাগ্রস্ত হবে।

এছাড়া কাস্টমস আইনের বিধি-বিধান পালনে ব্যর্থ হওয়ার জন্য জরিমানা-শুল্ক ধার্য করা হবে। এসব উদ্ভূত পরিস্থিতি এড়াতে আইনগত সহযোগিতা চেয়েছে বিজিএমইএ।

এ বিষয়ে এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, দাবিনামার যৌক্তিকতা জানতে ঢাকা ও চট্টগ্রাম বন্ড কমিশনারেটকে চিঠি দেয়া হবে। তাদের মতামত নিয়ে এনবিআরের শীর্ষ পর্যায়ে পর্যালোচনা হবে। তারপর অর্থমন্ত্রীর কাছে বিষয়টি উত্থাপন করা হবে।

ফেনীর হালচাল
ফেনীর হালচাল
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর